নাখোশ চীন, সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

ছবি: বাসস

চীন সফর সংক্ষিপ্ত করে বুধবার (১০ জুলাই) রাতে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে ভারতকে প্রাধান্য দেওয়ায় চীন অনেকটা বিরাগভাজন। যে কারণে অস্বস্তিতে রয়েছেন শেখ হাসিনা। ফলে নির্ধারিত সময়ের আগেই দেশে ফিরছেন তিনি।

তবে বিষয়টি অস্বীকার করেছেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। মঙ্গলবার তিনি সেখানকার এক সংবাদ সম্মেলনে জানান, প্রধানমন্ত্রীর সফরের কর্মসূচী পূর্বের মতোই রয়েছে।

তবে প্রধানমন্ত্রীর সফর থেকে একটি সূত্র দ্য মিরর এশিয়াকে জানায়, ভারতের ওপর বাংলাদেশের অতি নির্ভরশীলতা এবং তিস্তাসহ অন্যান্য প্রকল্পে ভারতকে প্রাধান্য দেওয়ায় প্রধানমন্ত্রীর ওপর নাখোশ চীন সরকার। যে কারণে সেখানে সেভাবে মূল্যায়িত হচ্ছেন না শেখ হাসিনা। এ বিষয়টি তার সঙ্গে থাকা সফর সঙ্গীরাও অনুধাবন করতে পারছেন।

এ কারণেই বুধবার রাতে দেশে ফিরছেন তিনি। এছাড়াও সূত্রটি বলছে, দেশে শিক্ষক ও শিক্ষার্থীদের চলমান আন্দোলনও তার কাছে এই মুহূর্তে গুরুত্বপূর্ণ মনে হওয়ায় নির্ধারিত সময়ের আগে দেশে ফিরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, চার দিনের সফর শেষে আগামী বৃহস্পতিবার সকালে ঢাকায় ফেরার কথা ছিল শেখ হাসিনার। তবে বুধবার (১০ জুলাই) বেইজিং সময় রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে উঠবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় রাত ১টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।

বিনিয়োগ ও বাণিজ্য, আর্থিক সহায়তা সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে চার দিনের সফরে সোমবার চীনে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।