সেই রামচন্দ্রপুর খাল দখল করেছে মীনা বাজারও

মীনা বাজার। প্রতীকী ছবি

শিল্প গ্রুপ জেমকনের মালিকানাধীন সুপার শপ মীনা বাজারের গুদাম গড়ে উঠেছে রাজধানীর রামচন্দ্রপুর খাল দখল করে। সম্প্রতি সরেজমিন খোঁজ নিতে গেলে এমন তথ্য পায় দ্য মিরর এশিয়া।

রবিন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সুরের ধারাও একই খাল দখল করে গড়ে উঠেছে। এ সূত্রে খবর নিতে গিয়ে জানা যায়, একই শিল্প গ্রুপের মালিকানাধীন ইউনিভার্সিটি অব লিবারেল আটর্স তার স্থায়ী ক্যাম্পাস গড়ে তুলছে এ খালের ওপর। সেখানে তারা মীনা বাজারের গুদামও গড়ে তোলে। 

সরেজমিনে গেলে সেখানকার নিরাপত্তা কর্মী সিরাজুল ইসলাম দ্য মিরর এশিয়ার এ প্রতিবেদককে এসব তথ্য জানান।

সিরাজ জানান, বিশ্বদ্যিালয় কর্তৃপক্ষ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার রামচন্দ্রপুর খালের প্রায় ২৫ বিঘা জমি দখলে নিয়েছে। ২০০৪ সালের শুরুতে বিশ্ববিদ্যালয়ের সাইনবোর্ড লাগিয়ে দখল শুরু হয়। এরপর একে একে খালের জমি দখলে নিয়ে প্রতিষ্ঠা করা হয় আরো তিনটি প্রতিষ্ঠান। জেমকন গ্রুপ, অর্গানিকেয়ার এবং মীনা বাজার শপিং মলের গুদামঘরের জন্য নির্মাণ করা হয় বহুতল সাতটি ভবন। আশপাশে ইউল্যাবের মালিকানাধীন আরো বেশ কয়েকি টিনশেড স্থাপনাও রয়েছে এই খালের জমির ওপর।

মোহাম্মদপুরের এসব দখল হওয়া খাল এবং জলাধার নিয়ে গবেষণা করেন ওয়াটারকিপারের নির্বাহী পরিষদের সদস্য শরিফ জামিল। দ্য মিরর এশিয়াকে তিনি জানান, এ স্থানে ২০০৪ সালেও ছিল খাল। পানি ছাড়া কিছু চোখে পড়তো না। স্থানীয় প্রভাবশালী লোকের মাধ্যমে খাল দখলে নেয় এই শিল্প গ্রুপটি। শুরু করে ভরাট কাজ। যদিও আইনের দৃষ্টিতে এটি দণ্ডনীয় অপরাধ বলে উল্লেখ করেন শরিফ জামিল।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম জানান, সবকিছু পরিকল্পনায় আছে। কিন্তু গোপনিয়তার কারণে প্রকাশ্যে কিছু বলা যাচ্ছে না। 

জানা যায়, জেমকন গ্রুপের প্রধান কাজী শাহেদ আহমেদ ২০২৩ সালে মৃত্যুবরণ করেন। তার স্ত্রীর নামানুসারে ২০০২ সালে এই মীনা বাজার সুপার শপ চালু হয়। ঢাকা এবং চট্টগ্রাম আউটলেটের মাধ্যমে শুরু হলেও ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে পুরো দেশে। বর্তমানে এ দম্পতির ছেলে কাজী নাবিল আহমেদ প্রতিষ্ঠান দেখাশুনার দায়িত্ব নেন। তিনি ক্ষমতাসীন আওয়ামী লীগর যশোর-৩ আসনের সংসদ সদস্য। একই সঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনেরও সহসভাপতি।