ঝুম বৃষ্টিতে ঢাকায় জলাবদ্ধতা, ডিএমপির সতর্কতা

আষাঢ়ের শেষে আবারও শুরু হয়েছে ঝুম বৃষ্টি। শুক্রবার (১২ জুলাই) ছুটির দিনের সকাল থেকে রাজধানীতে শুরু হয়েছে ঝুম বৃষ্টি। বিভিন্ন কাজে যারা বের হয়েছেন বৃষ্টিতে ভিজে, পানি জমা রাস্তায় নাকাল হয়েছেন।

সকালে যারা বের হয়েছেন কাকভেজা হয়ে তাদের গন্তব্যে যেতে দেখা গেছে। অনেকেই ছাতা নিলেও প্রচণ্ড বাতাসের কারণে তাতে কোনো কাজ হয়নি। পথচারী, ছিন্নমূল অনেকে আশ্রয় নিয়েছেন বিভিন্ন স্থাপনার নিচে। গণপরিবহন ও রিকশাও ছিল কম।

বৃষ্টির হাত থেকে বাঁচতে অনেককেই বিভিন্ন দোকান, ছাউনির নিচে আশ্রয় নিতে দেখা গেছে। অনেকেই আবার হাঁটুপানি মাড়িয়ে গন্তব্য ফিরেছেন। থেমে থেমে এই বৃষ্টি চলছে।

অনেক এলাকার রাস্তায় এরই মধ্যে পানি জমে গেছে। কোথাও হাঁটুপানি, কোথাও কোমরসমান পানি। পথচারীদের দুর্ভোগের শেষ নেই।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সারাদেশে আজ বৃষ্টি আরও বাড়তে পারে। মেঘলা থাকতে পারে সারাদেশের আকাশ। এতে রোদের দেখা কম পাওয়া যেতে পারে। ফলে সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা কমে আসতে পারে। আর আগামীকাল শনিবার থেকে বৃষ্টি আবার কমে আসতে পারে।

এদিকে, শুক্রবার সকাল থেকে টানা ভারী বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে সৃষ্ট যানজটের বিষয়ে রাজধানীর কয়েকটি এলাকার বাসিন্দাদের সতর্ক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জলাবদ্ধতার কারণে অনেক যানবাহন বিকল হয়ে যাওয়ায় নগরীর সড়কে যানজটের সৃষ্টি হয়েছে।

যেসব এলাকায় জলাবদ্ধতা দেখা যাচ্ছে- ফকিরাপুল, নয়াপল্টন, বায়তুল মোকাররম, শান্তিনগর, মালিবাগ, আরামবাগ, প্রগতি সরণি, নিউমার্কেট, ধানমন্ডি রাপা প্লাজা, বংশাল, মিরপুর রোকেয়া সরণি, দয়াগঞ্জ ক্রসিং, সায়েদাবাদ বাস টার্মিনাল, নিমতলী, টয়েনবি সার্কেল রোড, ধানমন্ডি ২৭, এলিফ্যান্ট রোড, মৎস্য ভবন, কারওয়ান বাজার, বিজয় সরণি, ঢাকা গেট ভিআইপি রোড ও মিরপুর মাজার রোড।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সকাল ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।