কোটা: রবিবার গণপদযাত্রা, রাষ্ট্রপতিকে স্মারকলিপি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলনে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। সংগৃহীত ছবি

সরকারি চাকরিতে কোটা সংস্কারের একদফা দাবিতে বঙ্গভবন অভিমুখে গণপদযাত্রা করে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা।

রবিবার (১৩ জুলাই) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এই পদযাত্রা শুরু হবে।

শনিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করে নতুন এ কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের একজন হাসনাত আব্দুল্লাহ।

তিনি বলেন, ‘আগামীকাল আমাদের কর্মসূচি থাকবে, জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটার যৌক্তিক সংস্কারের লক্ষ্যে রাষ্ট্রপতি বরারবর স্মারকলিপি প্রদান এবং গণপদযাত্রা।’

তিনি আরও বলেন, ‘এই গণপদযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবেন। পাশাপাশি দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গণপদযাত্রা করে নিজ নিজ জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করবেন।’

আন্দোলনকারীদের একদফা দাবি হলো- সকল গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

সরকারি চাকরিতে কোটার বিরোধিতা করে গত কয়েকদিন থেকে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। হাইকোর্টের রায়ে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে শুরু হওয়া বিক্ষোভ ক্রমে ছড়িয়ে যায় অন্যান্য বিশ্ববিদ্যালয়ে।