সরকারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কোটা আন্দোলনকারীদের

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা ২৪ ঘণ্টার মধ্যে তাদের দাবির বিষয়ে দৃশ্যমান পদক্ষেপ নিতে এবং পুলিশের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আল্টিমেটাম দিয়েছেন।

রবিবার বেলা ৩টা ২০ মিনিটে রাজধানীর গুলিস্তানে জিপিওর কাছে এ আল্টিমেটাম ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

তিনি বলেন, আমরা সরকারের কাছ থেকে আশ্বাস পাচ্ছি না। রাষ্ট্রের অভিভাবক হিসেবে আমরা সংসদে আমাদের এক দফা দাবির বিষয়টি উত্থাপনের জন্য রাষ্ট্রপতির প্রতি অনুরোধ জানিয়েছিলাম। আমরা চাই তিনি আইন পাসে ভূমিকা রাখবেন এবং জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডাকবেন।

তিনি বলেন, ‘২৪ ঘণ্টার মধ্যে সংসদ অধিবেশন ডেকে সেখানে আমাদের দাবির বিষয়ে আইন পাসে কার্যকর ব্যবস্থা নিতে পারে। আমরা আগামী ২৪ ঘণ্টার মধ্যে সরকারের পক্ষ থেকে এই সমস্যা সমাধানে দৃশ্যমান পদক্ষেপ দেখতে চাই। জনদুর্ভোগ হোক এমন কোনো কর্মসূচি নিতে আমাদের বাধ্য করবেন না। ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিন।’

উল্লেখ্য, গুলিস্তানের জিপিওর কাছে পুলিশ বাধা দিলে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১২ সদস্যের একটি প্রতিনিধি দলকে পুলিশ পাহারায় বঙ্গভবনে নিয়ে যাওয়া হয়।

প্রতিনিধি দলটি দুপুর আড়াইটার দিকে রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মোহাম্মদ আদিল চৌধুরীর কাছে স্মারকলিপি জমা দেন।

এর আগে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, সাত কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় হলসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেলা ১১টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকেন এবং বঙ্গভবন অভিমুখে পদযাত্রা শুরু করেন।