‘তুমি কে আমি কে- রাজাকার রাজাকার’ স্লোগানে উত্তাল ক্যাম্পাস

ছবি: স্ক্রিনশট

কোটা সংস্কারের দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের জেরে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন শিক্ষার্থীরা। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে রাতে হল থেকে বের হয়ে মিছিল শুরু করেছেন তারা।

রবিবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে মিছিলের খবর পাওয়া গেছে। প্রথমে বিশ্ববিদ্যালয়ের কবি জসিম উদ্দিন হল, বিজয় একাত্তর হল, বঙ্গবন্ধু হলসহ কয়েকটি হলের শিক্ষার্থীদের এই স্লোগান দিতে দেখা যায়। পরে সাড়ে ১০টার দিকে ছেলেদের হল থেকে মিছিল বের করেন কয়েকজন শিক্ষার্থী।

রাত ১১টার দিকে হল থেকে মিছিল বের করেন রোকেয়া হলের ছাত্রীরা। গেটের তালা ভেঙে মিছিল নিয়ে রাজু ভাস্কর্যে যান শিক্ষার্থীরা। পরে তাদের সঙ্গে কুয়েত মৈত্রী হল, বঙ্গমাতা হলের শিক্ষার্থীরাও যোগ দেন।

এসময় শিক্ষার্থীরা- ‘চাইতে গেলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে’, ‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’ স্লোগান দেন।

এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও বিক্ষোভ মিছিল বের করেছেন বলে খবর পাওয়া গেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। সেখানে বিক্ষোভ মিছিল বের করে নানা স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা। কোটা সংস্কার দাবিতে আন্দোলনরতদের উদ্দেশ করে প্রধানমন্ত্রীর ‘রাজাকার’ বলার প্রতিবাদে তারা স্লোগান দিচ্ছেন, ‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার’।

অন্যদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বেশ কয়েকজন ছাত্রলীগ নেতাকে পদত্যাগের ঘোষণা দিতে দেখা গেছে।

রবিবার বিকেলে চীন সফর শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কোটা সংস্কার আন্দোলন নিয়ে কথা বলেন শেখ হাসিনা। সেখানে ওই মন্তব্য করেন তিনি।