হানিফ ফ্লাইওভারে কোন বাস নেই, দুর্ভোগে যাত্রীরা

ছবি: সংগৃহীত

চলমান কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলা, সাধারণ শিক্ষার্থীদের হত্যা এবং ঢাবি প্রশাসনের নির্দেশে শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্বিচার হামলার প্রতিবাদে সারাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিকে কেন্দ্র করে হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী কোন বাস চলতে দেখা যায়নি। ফলে দুর্ভোগে পড়েছে অফিসগামী ও সাধারণ যাত্রীরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০টার দিকে সরেজমিনে দেখা যায় যাত্রাবাড়ি, সায়দাবাদ এলকায় যাত্রীবাহী কোন পরিবহন না থাকায় অনেকেই পায়ে হেঁটে গন্তব্যের দিকে যাচ্ছেন। কেউ কেউ আবার গণপরিবহন না থাকায় রিক্সা, ভ্যানেও গন্তব্যের দিকে যাচ্ছে।

বেসরকারি চাকরিজীবী রিপন মন্ডলের সাথে কথা হয় এ প্রতিবেদকের। তিনি বলেন, ‘সকাল ৭ টা থেকে সাইনবোর্ড এলাকায় বাসের জন্য অপেক্ষা করছিলাম। কিন্তু ২ ঘণ্টা দাঁড়িয়ে থেকেও কোন বাস না থাকায় পায়ে হেঁটেই মতিঝিলে অফিসে দিকে রওনা হয়েছি।’

সরেজমিনে রাজধানীর জুরাইন, পোস্তগোলা, পল্টন, গুলিস্তান এলাকা ঘুরে দেখা যায়, রাস্তার বিভিন্ন মোড়ে বাসের জন্য দাঁড়িয়ে আছে শত শত মানুষ। মাঝেমধ্যে দু-একটি বাস এলেও সেগুলো যাত্রীতে পরিপূর্ণ। বিভিন্ন স্থানে দু-একজন নেমে গেলেও হুড়োহুড়ি করে উঠছে অনেক বেশি। অনেকে বাসে উঠতে পারবে না এমন আশঙ্কা থেকে হেঁটেই গন্তব্যে রওনা হন। আবার কেউ কেউ রিকশা বা সিএনজি অটোরিকশায় করে গন্তব্যে যাচ্ছেন। এ জন্য তাদের গুনতে হচ্ছে বাড়তি টাকা।

এদিকে ছাত্রদের শার্ট ডাউনকে কেন্দ্র করে রাজধানীর মোড়ে মোড়ে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সংখ্যা মোতায়েন করা হয়েছে।