পুলিশ ক্যাম্পাস থেকে বের করে দেওয়ার পর মহাসড়কে শাবিপ্রবি শিক্ষার্থীরা

সারাদেশে শিক্ষার্থীদের ওপর হামলা ও নিহতদের প্রতিবাদে কমপ্লিট শাটডাউনের কর্মসূচি হিসেবে বিশ্ববিদ্যালয়ের গেইটের সামনে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর আগে সকাল ৭টার দিকে আবাসিক হলের প্রায় সব কক্ষে গিয়ে প্রভোস্টরা এক ঘণ্টার মধ্যে ক্যাম্পাস ত্যাগে শিক্ষার্থীদের নির্দেশ দেন। এ সময় শিক্ষার্থীরা হল ছাড়তে বাধ্য হন! সকাল ৮টা থেকে বিপুলসংখ্যক পুলিশ নারী শিক্ষার্থীদের দুটি আবাসিক হল ঘিরে রাখে। পরে তারাও হল ছাড়তে বাধ্য হন।

এরপর শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে অবস্থান নিতে গেলে পুলিশ তাদের বাধা দেয়। পরে শিক্ষার্থীরা মহাসড়কে অবস্থান নেন। 

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরীকে জিজ্ঞেস করলে তিনি বলেন, কাউকে বের করা হয়নি। তাদের গতকাল নোটিশ দেওয়া হয়েছে। দেশের এমন পরিস্থিতিতে শিক্ষার্থীরা কোথায় যাবে? এমন প্রশ্নে তিনি বলেন, রাষ্ট্রের নির্দেশ বিশ্ববিদ্যালয় খালি করতে হবে। আর এখন আমাদের নিয়ন্ত্রণে কিছু নেই।

এ পরিস্থিতিতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা ক্যাম্পাসের মূল ফটকের সামনে অবস্থান নেন। আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যাম্পাসের গেটের সামনে অবস্থান নিতে গেলে সেখানেও পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশকে লক্ষ্য করে শিক্ষার্থীরা প্রশ্ন করেন, আপনারা একটা নিরস্ত্র মানুষকে এভাবে গুলি করে কেন মারলেন? আমাদের ক্যাম্পাসে আমাদের ঢুকতে কেন বাধা দিচ্ছেন? কি ভাবছেন দমিয়ে দেবেন আমাদের? এরপরে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকের বাধা ভেঙে ভেতরে প্রবেশ করতে গেলে তাদের বাধা দেয় পুলিশ। 

পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের গেইটে অবস্থান নেন। এ সময় পুলিশকে উদ্দেশ্য করে এবং রাস্তায় পুলিশের গাড়ি দেখলে শিক্ষার্থীরা ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দেন। এই রিপোর্ট লিখা পর্যন্ত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে অবস্থান করেছেন! অন্যদিকে পুলিশ তাদের ঘিরে রেখেছে।