ছাত্র-জনতার প্রতিরোধের মুখে হিমশিম পুলিশ 

রাজধানীর মেরুল বাড্ডায় ছাত্র-জনতার সম্মিলিত প্রতিরোধের মুখে হিমশিম অবস্থায় পড়ে গেছে পুলিশ। বৃহস্পতিবার বৈষম্য বিরোধী আন্দোলকারীদের ডাকা  ‘কমপ্লিক শাটডাউন’ কর্মসূচি পালন করতে গেলে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা করে পুলিশ। এ সময় স্থানীয়দের সঙ্গে নিয়ে প্রবল প্রতিরোধ গড়ে তোলে শিক্ষার্থীরা। এক পর্যায়ে পুলিশ পিছু হটে। উদ্ভুত পরিস্থিতিতে হিমশিম অবস্থায় রয়েছে পুলিশ।

বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভেতরে ঢুকে অবস্থান নেয় পুলিশ। বিশ্ববিদ্যালয়ের ভেতর থেকে আন্দোলনকারীদের দিকে রাবার বুলেট ছোড়ে পুলিশ। আহত শিক্ষার্থীদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

শিক্ষার্থীদের ওপর হামলার খবর ছড়িয়ে পড়ার পর ওই এলাকায় অসংখ্য স্থানীয় বাসিন্দা সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে এসে যোগ দিয়েছে বলে জানা গেছে। বর্তমানে এই সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে। 

জানা গেছে, সকাল থেকে ব্র্যাক, ইস্টওয়েস্ট, কানাডিয়ান ইউনিভার্সিটির হাজারখানেক শিক্ষার্থী ওই সড়কটি অবরোধ করে। পরে তাদের সঙ্গে স্থানীয়রাসহ অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেয়। সড়কের পরিস্থিতি বর্তমানে ছাত্র-জনতার নিয়ন্ত্রণে রয়েছে বলে জানা গেছে।