সারাদেশের সঙ্গে ঢাকা বিচ্ছিন্ন

শিক্ষার্থীদের আন্দোলনে সারাদেশের সাথে রাজধানী ঢাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ঢাকার সঙ্গে দেশের সব জেলার বাস যোগাযোগ বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে দূর পাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। অন্যান্য জেলা থেকেও আসছে না কোনো বাস।

শনির আখড়া ও মাতুয়াইলে সড়ক অবরোধ করে রাখায় ঢাকা-চট্টগ্রাম মহা সড়কে যান চলাচল ব্ন্ধ রয়েছে। মহাখালী ও নাখালপাড়া এলাকায় শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করেছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে সড়ক ও রেলপথ অবরোধ করেছে শিক্ষার্থীরা। নারায়ণগঞ্জ শহরের চাষাড়া গোল চত্বর ও দুই নম্বর রেলগেইট আটকে বিক্ষোভ করছেন তারা।

শিক্ষার্থীদের অবরোধের কারণে বৃহস্পতিবার ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ আছে বলে জানিয়েছেন কমলাপুরের স্টেশন মাস্টার মো. আনোয়ার হোসেন।

তিনি বলেন, “মহাখালী ও নাখালপাড়া এলাকায় ট্রেন চলার পথে বাধা সৃষ্টি করেছে। এতে ট্রেন চলাচল বিঘ্নিত হচ্ছে”।

গত দুই দিনে দেশের বিভিন্ন স্থানে পুলিশ ও ছাত্রলীগের সাথে কোটাবিরোধীদের সংঘর্ষের পর ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির ঘোষণা আসে।

আন্দোলন দমাতে বৃহস্পতিবার মোবাইলের নেটওয়ার্ক সীমিত করে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। বুধবার রাত থেকেই ঢাকা চট্টগ্রাম মহাসড়কে শিক্ষার্থীদের সাথে অবস্থান নেন স্থানীয় সাধারণ মানুষ।