পুলিশ-ছাত্রলীগের হামলায় শাবিপ্রবি ছাত্র নিহত, বিক্ষুব্ধ জনতার আগুন

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত আরেক শিক্ষার্থী নিহত হয়েছেন। বৃহস্পতিবার বিকেলে পুলিশের ধাওয়ায় তার মৃত্যু হয়। নিহত ছাত্রের নাম রুদ্র সেন। তিনি শাহজালাল বিবজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিইপি বিভাগের ছাত্র। তার বিভাগের প্রধান বৃহস্পতিবার সন্ধ্যায় দ্য মিরর এশিয়াকে এ তথ্য নিশ্চিত করেন।

রুদ্র সেনের লাশ সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে রাখা হয়েছে। তার বাড়ি দিনাজপু। 

আন্দোলনকারীরা বলেন, বৃহস্পতিবার সকালে শাবিপ্রবির শিক্ষার্থীদের প্রথমে হল এবং পরে ক্যাম্পাস থেকে বের করে দেয় পুলিশ ও প্রশাসন। এরপর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নেন। সেখানেও পুলিশ শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এ সময় দৌড়ে পালাতে গিয়ে একটি ডোবায় পড়ে গিয়ে রুদ্র সেন নিহত হন। পুলিশের সঙ্গে এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরাও উপস্থিত ছিল।

এর প্রতিবাদে প্রায় আধা কিলোমিটার রাস্তাজুড়ে আগুন দিয়েছে সিলেটের স্থানীয়রা। বিশ্ববিদ্যালয় ছাত্ররাও এতে অংশ নেন। এখনো সেখানে বিক্ষুব্ধরা সড়ক দখল করে রেখেছেন।  
জানা গেছে, ছাত্র নিহতের খবর ছড়িয়ে পড়লে বৃহস্পতিবার (১৮) সন্ধ্যা পৌঁনে ৮টা দিকে আগুন দেন স্থানীয়রা। এর আগে দুপুরে কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে গুলি, সাউন্ড গ্রেনেড ও  টিয়ারসেল গ্যাস নিক্ষেপ করেন পুলিশ সদস্যরা।

অন্যদিকে বিকালে থেকে সন্ধ্যা পর্যন্ত মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা রামদাসহ বিভিন্ন দেশীয় অস্ত্র নিয়ে নগরীর মদীনা মার্কেট, মাউন্ট এডোরা, সুরমা, তেমুখিসহ শাবির প্রধানফটকে তান্ডব চালায়। এতে একশতাধিক শিক্ষার্থী আহত হন এবং একজন নিহত হন। এ রিপোর্ট লেখা পর্যন্ত স্থানীয়দের সাথে পুলিশের সংঘর্ষ চলছে।