পুলিশ কর্তৃক নির্বিচারে মানুষ হত্যায় অধিকাংশ সেনাসদস্য ক্ষুদ্ধ

দেশে চলমান আন্দোলন ও অচলবস্থার নিরসনে সেনাবাহিনী সরকার ও রাজনৈতিক দলগুলোর মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। শনিবার মধ্যরাতে ঢাকা সেনানিবাসের লগ এরিয়ায় ঢাকা, যশোর, কুমিল্লা,সাভার ও চট্টগ্রাম সেনানিবাসের এরিয়া কমান্ডারদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয় দেশের চলমান পরিস্থিতি ও নির্বিচারে সাধারণ মানুষ হত্যার কারণে অধিকাংশ সেনাসদস্য ক্ষুদ্ধ। 

লগ এরিয়া কমান্ডারদের ওই বৈঠকে বলা হয়, দেশের অবস্থা স্বাভাবিক করতে রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা প্রয়োজন। পুলিশের ভূমিকায় সেনা সদস্যসহ সারাদেশের মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছে। পুলিশ নাগরিকদের হত্যা করছে। এ অবস্থায় সেনা সদস্যরা পুলিশের সঙ্গে কাজ করবে না। পুলিশের সঙ্গে কাজ করে সেনাবাহিনী নিজেদের ভাবমূর্তি ক্ষুন্ন করবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামরিক সচিবের মাধ্যমে বৈঠকের সিদ্ধান্ত  পৌঁছে দেওয়া হয়েছে বলে বৈঠকে উপস্থিত এক সামরিক কর্মকর্তা দ্য মিরর এশিয়াকে জানিয়েছেন। 

পদাদিক ডিভিশনের ওই কর্মকর্তা বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতার কথা প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। সরকারকে বলা হয়েছে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সামরিক বাহিনী যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারে। এবং এই সিদ্ধান্ত আওয়ামী লীগকে মেনে নিতে হবে।  

ওই সূত্রটি জানিয়েছে বর্তমানে সেনা প্রধান ওয়াকার উজ জামানসহ ৭-৮জন উর্ধ্বতন সেনা কর্মকর্তা সরকারের পক্ষে অবস্থান নিয়েছেন। লেফটেন্যান্ট জেনারেল ও ব্রিগেডিয়ার জেনারেল পদ মর্যাদার কর্মকর্তারা নিরপেক্ষ অবস্থানে আছেন। তবে কর্নেল পদমর্যাদা থেকে নিচের অফিসাররা সরকারের বিপক্ষে অবস্থান নিয়েছে। এই অংশটি পরিস্থিনি নিয়ন্ত্রনে আনতে সামরিকবাহিনীকে ক্ষমতা গ্রহনের দাবী জানিয়েছে।