সহিংসতায় প্রায় ৩৫ পুলিশের মৃত্যুর তথ্য

চলমান সহিংসতায় সারাদেশে ৩০ থেকে ৩৫ জন পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিহত হয়েছেন বলে জানা গেছে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষুদ্ধ শিক্ষার্থী ও জনতাকে লক্ষ্য করে পুলিশ গুলি করলে পাল্টা প্রতিরোধ তৈরি হয়। এসময় পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মৃত্যু হয়।

ঢাকায় কর্মরত সাংবাদিক ও হাসপাতাল সূত্রে ৩৩ জন পুলিশ সদস্যের নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে। আরেকটি সূত্র বলছে, ৩৬ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এর মধ্যে ৮ পুলিশ সদস্যের মরদেহ ঘটনাস্থল থেকে উদ্ধার করতে দেখেছেন প্রত্যক্ষদর্শীরা।

তারা জানান, ঢাকার যাত্রাবাড়িতে ৪ জন, নারায়ণগঞ্জে একজন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে তিনজন এবং উত্তরায় একজন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে।

তবে সরকার বা পুলিশের পক্ষ থেকে এতো সংখ্যক পুলিশের মৃত্যুর বিষয়টি স্বীকার করা হয়নি। তিন পুলিশ নিহত হওয়ার কথা জানিয়ে তাদের পরিবারকে আর্থিক সহায়তা করেছে বাংলাদেশ পুলিশ কর্তৃপক্ষ।

গেল ১৮ জুলাই সহিংসতার মাঝে ইন্টারনেট বন্ধ করে দেয় সরকার। এরপর মঙ্গলবার ইন্টারনেট চালু করার পরপরই সহিংসতার ছবি ও ভিডিও প্রচার হতে শুরু করে। একইভাবে দাবি করা হচ্ছে, ঢাকার রায়েরবাগে ফুট ওভারব্রিজে এক পুলিশকে বিক্ষুব্ধ জনতা হত্যা করে ঝুলিয়ে রাখে।

পাল্টাপাল্টি সংঘর্ষ ছাড়াও ঢাকায় প্রায় ২০০ পুলিশ সদস্যের বাড়িতে বিক্ষুব্ধ জনতা হামলা করেছে বলে জানা গেছে। গোয়েন্দা পুলিশের সূত্রে জানা গেছে, বিভিন্ন এলাকায় যেসব বাড়িতে পুলিশ সদস্যরা ভাড়া থাকেন খুঁজে খুঁজে সেসব বাড়িতে হামলা করা হয়েছে।

বিক্ষুব্ধ জনতার হামলায় দুই পুলিশ সদস্য নিজ বাড়িতে নিহত হয়েছেন বলেও গোয়েন্দা পুলিশ সূত্রে জানা গেছে।