লন্ডনে কর ফাঁকি, টিউলিপ সিদ্দিকির সম্পদের অনুসন্ধান

লন্ডনের বাড়ি ভাড়া থেকে আয়ের কর ফাঁকি দেয়ায় শেখ রেহেনার মেয়ে টিউলিপ সিদ্দিকীর সম্পদের অনুসন্ধানে নেমেছে ব্রিটিশ সংসদের মান পর্জবেক্ষনকারি সংস্থা, পার্লামেন্টারি স্টান্ডার্ডস কমিশনার।

উত্তর লন্ডনের হ্যাম্পস্টেড এবং হাইগেটেরের এমপির সম্পদের অনুসন্ধান শুরু হয়েছে বলে বুধবার খবর দিয়েছে বিবিসি। এ বিষয়ে লেবার পার্টির একজন মুখপাত্র বলেছেন: টিউলিপ এই বিষয়ে পার্লামেন্টারি কমিশনার অন স্ট্যান্ডার্ডসকে সম্পূর্ণ সহযোগিতা করবেন।

লেবার পার্টি ক্ষমতায় আসার পরে দলের প্রথম সংসদ সদস্য হিসবে কর ফাঁকির অনুসন্ধান হচ্ছে টিউলিপের বিরুদ্ধে যিনি আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার বোনের মেয়ে।

এর আগে লেবার পার্টির পক্ষ থেকে ডেইলি মেইলকে জানানো হয়, আয়কর নিবন্ধনে ব্যর্থতায় একটি নিয়মিত 'প্রশাসনিক তদারকি'। গত সংসদের সময় শুরু হওয়া তিন সাবেক সংসদ সদস্যের বিরুদ্ধে তদন্ত এখনও চলছে।

প্রাক্তন কনজারভেটিভ এমপি বব স্টুয়ার্ট তার আয় প্রদর্শনে ব্যর্থ হওয়ার জন্য এবং তদন্ত সংস্থাকে সহযোগিতার না করার কারনে এখনও তদন্তের মুখোমুখি হচ্ছেন। তার আগে সাবেক কনজারভেটিভ এমপি এ্যান্ডু ব্রিজেনেরও আয়কর না দেয়ায় তদন্তের মুখোমুখি হতে হয়েছে। আরেক কনজারভেটিভ এমপি কনর বার্নস ‘সংবেদনশীল ও গোপনীয়’ তথ্য ব্যবহারের জন্য তদন্তের মূখোমুখি হয়েছেন পার্লামেন্টারি স্টান্ডার্ডসের।

গত সংসদে স্ট্যান্ডার্ড কমিশনার এমপিদের বিরুদ্ধে ১০০ টিরও বেশি তদন্ত শুরু হয়েছিলো, যার বেশিরভাগই ‘ছোট সংশোধন’ এর মাধ্যমে সমাধান হয়।