বাংলাদেশ ভ্রমনে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, ঢাকায় নিরাপত্তা সতর্কতা

শিক্ষার্থী, শিশুসহ শত শত হত্যাকান্ডের দায়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে চলা আন্দোলনের প্রেক্ষিতে ঢাকায় ‘সিকিউরিটি অ্যালার্ট’ জারি করে ট্রাভেল অ্যাডভাইজরিতে বাংলাদেশকে ‘ডু নট ট্রাভেল’ মার্ক করেছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশকে বর্তমানে স্টেট ডিপার্টমেন্ট ট্রাভেল অ্যাডভাইজরির সর্বনিম্ন লেভেল-৪(ডু নট ট্রাভেল) মার্কে রেখেছে বলে শনিবার এক্স প্ল্যাটফর্মে এক পোস্টে জানিয়েছে ঢাকায় মার্কিন দূতাবাস।

সতর্কতা জারিতে গুলশানে সাহাবুদ্দিন আহমেদ পার্কে শনিবার বিকেলে শান্তিপূর্ণ ‘সিট ইন’ কর্মসূচির কথা উল্লেখ করা হয়েছে।

এক্স পোস্টে আরো বলা হয়, “ঢাকাসহ সাড়াডেষে বিক্ষোভ, মিছিল এবং সমাবেশ অব্যাহত রয়েছে। এবং পরিস্থিতি দ্রুত পরিবর্তন হতে পারে। রবিবার থেকে শুরু হতে যাওয়া 'সম্পূর্ণ অসহযোগ' আন্দোলন সম্পর্কেও আমরা অবগত। সামনের দিনগুলোতে আরো প্রতিবাদ ও বিক্ষোভের সম্ভাবনা রয়েছে (বাংলাদেশ)।

প্রতিবাদের বিপরীতে (আওয়ামী লীগ) সরকারের ক্রাকডাউনের কারনে মার্কিন নাগরিকদের সতর্কতা অবলম্বন করতে বলা হয় এবং বিক্ষোভের এলাকা এড়িয়ে চলার কথা বলা আছে সিকিউরিটি অ্যালার্টে।

অনিরাপদ বোধ করলে, মার্কিন নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার কথা বিবেচনা করা উচিত বলে পরামর্শ এসেছে দূতাবাসের পক্ষ থেকে।

ঢাকা মার্কিন দূতাবাস সীমিত, রুটিন কনস্যুলার পরিষেবা প্রদান করে চলেছে। দূতাবাসের কর্মীদের কূটনৈতিক এলাকা (বারিধারার) মধ্যে চলাচল সীমাবদ্ধ থাকতে এবং শনিবার দুপুর ১২টার পর থেকে বিকেল, বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্ক এড়াতে সতর্ক করা হয়েছে।