ঢাকার প্রবেশ পথগুলো গণমানুষের দখলে 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা আরিচা মহাসড়কে ছাত্র-জনতা অবস্থান নিয়েছে। ছবি: জাবি প্রতিনিধি

দেশব্যাপী অসহযোগ আন্দোলন কর্মসূচির প্রথম দিন রবিবার (৪ জুলাই)  রাজধানীর প্রবেশ মুখগুলোর দখল নিয়েছে সাধারণ ছাত্র-জনতা। ফজরের নামাজের পরপরই এসব এলাকায় প্রথমে মাদরাসা ছাত্ররা নেমে আসে। বেলা যতো বাড়ছে তাদের সঙ্গে সাধারণ মানুষদের যোগ দিতে দেখা গেছে। 

টিএমএ ঢাকার প্রতিবেদকরা জানিয়েছেন রবিবার ফজরের নামাজের পরি রাজধানীর অন্যতম প্রবেশ মুখ যাত্রাবাড়িতে শতশত মাদরাসা ছাত্ররা অবস্থান নিয়েছে।  তারা যাত্রাবাড়ি থেকে শনিরআখড়া, রায়েরবাগ, মাতুয়াইল ও সাইনবোর্ড এলাকায় অবস্থান নিয়েছে। এসময় তাদের মধ্যে বিভিন্ন শ্রেণি-পেষার অসংখ্য সাধারণ মানুষের উপস্থিতি দেখা গেছে। 

এদিকে সকাল থেকে আটকে দেয়া হয়েছে ঢাকা ময়মনসিংহ সড়কের উত্তরা এলাকাও। এ এলাকার আজমপুর, হাউজবিল্ডিং থেকে আব্দুল্লাহপুর ও টঙ্গীর বিভিন্ন স্থানে ছাত্র জনতার উপস্থিতি দেখা গেছে। 

প্রসঙ্গত, শনিবার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে দেশের সাধারণ জনগণের পক্ষ হতে সরকার পতনের একদফার ডাক দেয়া হয়। তারই অংশ হিসেবে আজ সকাল হতেই অসহযোগ আন্দোলন কর্মসূচি পালিত হচ্ছে। 

এদিকে কর্মসূচির মোকাবিলায় তা প্রতিহত করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। এ অবস্থায় দেশে চরম সঙ্কটময় পরিস্থিতি বিরাজ করছে।