রাজধানী ছাত্র-জনতার দখলে

দেশব্যাপী অসহযোগ আন্দোলন কর্মসূচির প্রথম দিন রবিবার (৪ জুলাই)  রাজধানী ঢাকার দখল নিয়েছে সাধারণ শিক্ষার্থীরা।  সকাল থেকে তারা শাহবাগ,  ঢাকা বিশ্বিবদ্যালয় এলাকাসহ বিভিন্ন স্থানে তারা অবস্থান নেয়। 

এদিকে সাধারণ শিক্ষার্থীরা দখলে নিয়েছে রাজধানীর প্রবেশপথগুলোও। ফজরের নামাজের পরপরই বিভিন্ন এলাকায় প্রথমে মাদরাসা ছাত্ররা নেমে আসে। বেলা যতো বাড়ছে তাদের সঙ্গে সাধারণ মানুষদের যোগ দিতে দেখা গেছে। 

রাজধানীর শাহবাগে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সর্বাত্মক অসহযোগ আন্দোলন কর্মসূচিতে অংশ নিতে রোববার সকাল থেকে সেখানে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন। 

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসিতেও অবস্থান নিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। সকাল থেকে টিএসসিতে জড়ো হতে থাকেন তারা। এসময় তাদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। 

উল্লেখ্য, সরকার পতনের এক দফা দাবিতে আজ রোববার থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক অসহযোগ আন্দোলন শুরু হয়েছে। গতকাল শনিবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্ষোভ সমাবেশে অসহযোগ আন্দোলনের রূপরেখা তুলে ধরেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ। 

টিএমএ প্রতিবেদকরা জানিয়েছেন রবিবার ফজরের নামাজের পরি রাজধানীর অন্যতম প্রবেশ মুখ যাত্রাবাড়িতে শতশত মাদরাসা ছাত্ররা অবস্থান নিয়েছে।  তারা যাত্রাবাড়ি থেকে শনিরআখড়া, রায়েরবাগ, মাতুয়াইল ও সাইনবোর্ড এলাকায় অবস্থান নিয়েছে। এসময় তাদের মধ্যে বিভিন্ন শ্রেণি-পেষার অসংখ্য সাধারণ মানুষের উপস্থিতি দেখা গেছে। 

এদিকে সকাল থেকে আটকে দেয়া হয়েছে ঢাকা ময়মনসিংহ সড়কের উত্তরা এলাকাও। এ এলাকার আজমপুর, হাউজবিল্ডিং থেকে আব্দুল্লাহপুর ও টঙ্গীর বিভিন্ন স্থানে ছাত্র জনতার উপস্থিতি দেখা গেছে। 

প্রসঙ্গত, শনিবার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে দেশের সাধারণ জনগণের পক্ষ হতে সরকার পতনের একদফার ডাক দেয়া হয়। তারই অংশ হিসেবে আজ সকাল হতেই অসহযোগ আন্দোলন কর্মসূচি পালিত হচ্ছে। 

এদিকে কর্মসূচির মোকাবিলায় তা প্রতিহত করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। এ অবস্থায় দেশে চরম সঙ্কটময় পরিস্থিতি বিরাজ করছে।