প্রমাণ করুন আপনি আওয়ামী লীগ না আপনি মানুষ: তারেক রহমান

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, গণহত্যাকারী খুনি হাসিনা পদত্যাগ করে পালানোর পর আমি তাৎক্ষণিকভাবে দেয়া একটি বক্তব্যে সবার কাছে আহ্বান জানিয়ে বলেছিলাম, “বিজয়ীর কাছে পরাজিতরা নিরাপদ থাকলে বিজয়ের আনন্দ মহিমান্বিত হয়। তবে আমি খবর পেয়েছি, দেশের কোথাও কোথাও কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এ প্রসঙ্গে আমি আবারও আপনাদের প্রতি আহ্বান জানাব, ধর্মীয় কিংবা রাজনৈতিক কারণে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর প্রতি প্রতিশোধ কিংবা প্রতিহিংসাপরায়ণ হবেন না।”

তিনি বলেন, বিশেষ করে সংখ্যালঘু জনগোষ্ঠী কোনোভাবেই যেন হেনস্তার শিকার না হয় সেটি নিশ্চিত করা আপনার আমার আমাদের সবার দায়িত্ব। কোনো ধর্মীয় উপাসনালয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাবেন না। খুনি হাসিনা তার দলীয় এবং ব্যক্তিগত স্বার্থে রাষ্ট্র এবং সমাজে মানুষে মানুষে ঘৃণা হিংসা বিভেদ ছড়িয়েছে। তবে আমার বক্তব্য স্পষ্ট, কাউকে সংখ্যালঘু হিসেবে বিবেচনা করার প্রয়োজন নেই। বাংলাদেশে মুসলমান, হিন্দু, বৌদ্ধ খ্রিষ্টান, বিশ্বাসী কিংবা অবিশ্বাসী, কেউ সংখ্যালঘু নয়।  আমাদের সবার একটাই পরিচয় আমরা বাংলাদেশি। সুতরাং, ব্যক্তি হিসেবে কারো প্রতি কোনো ক্ষোভ থাকলে প্রয়োজনে আইনগত পদক্ষেপ নিন। কিন্তু আপনারা কেউ নিজ হাতে আইন তুলে নেবেন না। অন্যকে নিরাপদ রাখুন। নিজেও নিরাপদ থাকুন। নিজেদের মহত্ত্ব দিয়ে প্রমাণ করুন, আপনি আওয়ামী লীগ না আপনি মানুষ।   

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরও বলেন, আরও একটি বিষয়ে আমি আপনাদের দৃষ্টি আকর্ষণ করতে চাই, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কারো কারো প্রতি ক্ষোভ থাকলেও নিজেরাই প্রতিশোধ গ্রহণ করতে যাবেন না। আইন শৃঙ্খলাবাহিনী কিংবা জনপ্রশাসনের কেউ অন্যায় করে থাকলে রাষ্ট্রের প্রচলিত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। দেশে সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠান কিংবা বিদেশের দূতাবাসগুলোও নিরাপদ রাখা আপনার আমার আমাদের সবার দায়িত্ব। খুনি হাসিনা এতদিন এসব প্রতিষ্ঠান তার পারিবারিক প্রতিষ্ঠানের মতো ব্যবহার  করলেও এগুলো রাষ্ট্রীয় সম্পদ। কারো ব্যক্তিগত সম্পদ নয়।