হত্যা মামলায় ১০ দিনের রিমান্ডে সালমান এফ রহমান ও আনিসুল হক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় হকার শাহজাহানকে (২৪) হত্যার অভিযোগে করা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান এবং সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে ১০ দিন হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের অনুমতি পেয়েছে গোয়েন্দা পুলিশ।

বুধবার ঢাকার মহানগর হাকিম মামুনুর রশীদের আদালত এই আদেশ দেন। রিমান্ড শুনানিতে হাসিনার সাবেক বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান রহমান ও সাবেক আইনমন্ত্রী আনিসুলকে গোয়েন্দা কার্যালয় থেকে আদালতে হাজির করা হয়।

এর আগে, শাহজাহান আলী হত্যায় ক্ষমতাচ্যুত হাসিনা সরকারের ঘনিষ্ঠ এই দুই নেতাকে গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করা হয়।

গত ১৬ জুলাই কোটাবিরোধী আন্দোলন চলাকালে রাজধানীর নিউমার্কেট এলাকার পাপোশ বিক্রেতা শাহজাহান হত্যার অভিযোগে তার মা আয়শা বেগম অজ্ঞাতদের আসামি করে এ মামলা করেন।

গ্রেপ্তারের পর গোয়েন্দা পুলিশের হেফাজতে থাকা সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান ও সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে রিমান্ডের শুনানিতে হাজির করতে বুধবার বিকালে আদালতে নেওয়া হয়।

কড়া নিরাপত্তায় বিকাল ৫টা ৫৬ মিনিটে সালমান ও আনিসুলকে আদালতে নিতে ঢাকার মিন্টো রোডের মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয় বের করা হয়। বিকেল সাড়ে ৬টার দিকে তাদেরকে ঢাকার মুখ মহানগর হাকিম (সিএমএম) আদালতে হাজির করা হয়।

এর আগে, সালমান-আনিসুলকে বহনকারী প্রিজন ভ্যানটি আদালত প্রাঙ্গনে পৌঁছলে চারদিক থেকে ঘিরে ধরে তাদের শাস্তির দাবিতে স্লোগান দিতে থাকেন বিএনপিপন্থি আইনজীবীরা। এসময় আইনজীবী, সাংবাদিক ও সাধারণ মানুষের ভিড় সামলাতে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরকে। রিমান্ড শুনানির জন্য এদিন আদালত প্রাঙ্গনে পুলিশের পাশাপাশি সেনা ও বিজিবি সদস্যদেরকে মোতায়েন করা হয়।

সালমান এফ রহমান ও আনিসুলকে মঙ্গলবার রাতে তাদেরকে গ্রেপ্তারের পরই হেফাজতে নেওয়ার কথা জানিয়েছিল ডিবি। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং আওয়ামী লীগ সরকারের আইনমন্ত্রী আনিসুল হককে মঙ্গলবার রাজধানীর সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করার কথা বলছে পুলিশ।