মেট্রোরেল বন্ধই থাকছে

মেট্রোরেল আগামী শনিবার (১৭ আগস্ট) থেকে পুনরায় চালু হওয়ার কথা থাকলেও আপাতত সেটা হচ্ছে না।

আজ বৃহস্পতিবার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব মোহাম্মদ আবদুর রউফ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সরকার গত ১১ আগস্ট ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর আওতায় পরিচালনা ও রক্ষণাবেক্ষণাধীন MRT Line-6 এর মেট্রো ট্রেন চলাচলে প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা শেষে ৭ (সাত) দিনের মধ্যে পুনরায় চালু করার জন্য নির্দেশনা প্রদান করে। অনিবার্য কারণবশত মেট্রোরেল পুনরায় চালু করার জন্য প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা এখনো শুরু করা সম্ভবপর হয়নি।

ডিএমটিসিএল আরও বলেছে, উল্লেখ্য যে, কারিগরি পরীক্ষা-নিরীক্ষণ ও যাত্রীবিহীন পরিচালন পরীক্ষণ শেষে মিরপুর-১০ এবং কাজীপাড়া স্টেশন ব্যতীত অপর ১৪টি স্টেশন সমন্বয়ে মেট্রোরেল পুনরায় চালুর নিমিত্ত মেট্রোরেল সিস্টেম ও মেট্রো ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা আবশ্যক। এই প্রেক্ষাপটে, পূর্ব পরিকল্পনা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে মেট্রোরেল পুনরায় চালু করা সম্ভবপর হচ্ছে না। এই জন্য ডিএমটিসিএল আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতায় গত ১৮ জুলাই বন্ধ হয়ে যায় মেট্রোরেল চলাচল। ওই দিন বিকেলে মিরপুর-১০ নম্বর গোল চত্বরে পুলিশ বক্সে অগ্নিসংযোগ করা হলে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এর পরদিন মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করা হয়। এরপর মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) অনির্দিষ্টকালের জন্য মেট্রোরেল চলাচল বন্ধ ঘোষণা করে।