ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে জাহাঙ্গীরনগরে বিক্ষোভ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারত অভিন্ন নদীর ন্যায্য হিস্যা নিশ্চিত, উজানে বাঁধ বন্ধ করা এবং দাসত্বমূলক সকল চুক্তি বাতিল করাসহ ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে ঢাকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল হয়েছে। 

বৃহস্পতিবার (২২ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে মিছিল বের করেন শিক্ষক-শিক্ষার্থীরা। মিছিলটি কয়েকটি সড়ক ঘুরে বটতলা এলাকায় গিয়ে শেষ হয়। সেখানে সমাবেশ করেন তারা।

সমাবেশ চলাকালে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদ মোহাম্মদ সিয়াম বলেন, স্বৈরাচার শেখ হাসিনা সরকারকে বাংলাদেশ থেকে উৎখাত করতে পারলেও এখনো ভারতীয় আগ্রাসন চলমান। শেখ হাসিনা সরকার যেভাবে ভারতকে শুধু দুই হাত ভরে দিয়ে গেছে, সেদিন আর নেই। পাকিস্তান, চীন, মিয়ানমার ও শ্রীলঙ্কার মতো বাংলাদেশও ভারতের বন্ধু দেশ থাকবে না; যদি অনতিবিলম্বে সকল অন্যায্য চুক্তি বাতিল করা না হয়। 

ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মো. সোহেল রানা বলেন, স্বৈরাচার শেখ হাসিনা সরকার গত ১৬টি বছরে আমাদের কথা বলার অধিকার কেড়ে নিয়েছিল। যেভাবে স্বৈরাচার সরকারকে উৎখাত করে আমাদের বাক স্বাধীনতা ফিরিয়ে এনেছি, সেভাবেই ভারতীয় সকল অন্যায্য চুক্তি বাতিল ও আগ্রাসন রুখে দিতে হবে।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিভাগের অধ্যাপক ড. সোহেল আহমেদ ও ইতিহাস বিভাগের অধ্যাপক গোলাম রব্বানী।