বন্যায় ক্ষতিগ্রস্ত অর্ধকোটি মানুষ, মারা গেছেন ১৫ জন

আকস্মিক বন্যায় দেশের ১১টি জেলা আক্রান্ত হয়েছে। এসব জেলায় বন্যাকবলিত হয়ে মারা গেছেন ১৫ জন। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছেন আরও ৪৮ লাখ ৬৯ হাজার ২৯৯ জন।

শুক্রবার (২৩ আগস্ট) সন্ধ্যায় এক তথ্য বিবরণীতে এ তথ্য জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, আকস্মিক বন্যায় দেশের ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, সিলেট, লক্ষীপুর ও কক্সবাজার ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব জেলার ৭৭টি উপজেলা এবং ৫৮৯টি ইউনিয়ন বা পৌরসভা প্লাবিত হয়েছে।  এই ১১ জেলায় মোট ৯ লাখ ৪৬ হাজার ৭৬৯ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। যাতে মোট ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ৪৮ লাখ ৬৯ হাজার ২৯৯ জন।

তথ্য বিবরণীতে বলা হয়েছে, এখন পর্যন্ত বন্যায় ১৫ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুইজন নারী। আর জেলাভিত্তিক হিসাবে কুমিল্লায় চারজন, ফেনীতে একজন, চট্টগ্রামের চারজন, নোয়াখালীতে একজন, ব্রাহ্মণবাড়িয়ায় একজন, লক্ষ্মীপুরে একজন এবং কক্সবাজারের তিনজন মারা গেছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আরও জানিয়েছে, পানিবন্দি বা ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় দেওয়ার জন্য মোট ৩,১৭৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রগুলোতে মোট ১ লাখ ৯৫ হাজার ৩০ জন লোক এবং ১৮,০৯৬টি গবাদি পশুকে আশ্রয় দেওয়া হয়েছে।

বিবরণীতে বলা হয়েছে, ১১টি জেলার ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য মোট ৬৩৯টি মেডিক্যাল টিম চালু রয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে এখন পর্যন্ত মন্ত্রণালয়গুলো থেকে ৩ কোটি ৫২ লাখ নগদ টাকা ২০ হাজার ১৫০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।