বাসায় ৬ মাসের বাচ্চা আছে বলার পরেও বের হতে দেয়নি আনসারেরা

বাসায় ৬ মাসের বাচ্চা আছে বলার পরেও বের হতে দেয়নি আনসারেরা

অফিস শেষ হওয়ার কথা পাঁচটা ছিল কিন্তু অফিস থেকে বের হতে পারেননি নাম প্রকাশে অনিচ্ছুক সচিবালয়ে কর্মরত এক নারী চাকরিজীবী। বাসায় ছয় মাসে বাচ্চা আছে এমন কথা বলার পরেও তাকে সচিবালয় ত্যাগ করতে দেননি আন্দোলনরত আনসার সদস্যরা।

রোববার (২৫ আগস্ট) সচিবালয় অফিস থেকে রাত সোয়া ১১টার দিকে কথা হয় ওই নারী সঙ্গে কথা হয় ডেইলি বাংলাদেশের। 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই নারী বলেন, অফিস থেকে পাঁচটার দিকে বের হওয়ার কথা ছিল। নীচে আনসার সদস্যরা শুয়ে আছে। তাদের অনেক অনুরোধ করেছি, আমার সহকর্মীরা অনুরোধ করেছেন, কাজ হয়নি। বলছি, আমার বাসায় ছয় মাসের ছোট বাচ্চা আছে। এরপরেও তারা কোন কথাই শোনেনি। বরং ওরা বলেছে, একটা লোক যদি বের হয় অবস্থা খুব খারাপ হবে।

পরিচয় জানতে চাইলে ওই সচিবালয়ে কর্মরত ওই নারী বলেন, “চাকরিজীবী। সচিবালয়ে, এতটুকুই।”

উল্লেখ্য, চাকরি জাতীয়করণসহ ৪ দফা দাবিতে সচিবালয় ঘেরাও করে অবস্থান ধর্মঘট পালন করেছেন আনসার সদস্যরা। একপর্যায়ে তারা পুরো সচিবালয়কে অবরুদ্ধ করে রাখেন। পাঁচটার দিকে সচিবালয়ে বন্ধ হওয়ার কথা থাকলে, কোন কর্মকর্তা-কর্মচারীদের বের হতে দেন না আনসার সদস্যরা।

সরকারের উপদেষ্টা এবং বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কেরাও অবরুদ্ধ হয়ে পড়েন। এক পর্যায়ে সচিবালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জমায়েত হতে থাকেন। এক পর্যায়ে আনসার-শিক্ষার্থী সংঘর্ষ বাঁধে।  সংঘর্ষের একপর্যায়ে রাত পৌনে ১০টার দিকে আনসার সদস্যরা পিছু হটেন। এসময় শিক্ষার্থীরা সচিবালয়ের পাশে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নেন। পরে গেট খুলে দিলে বের হতে থাকেন কর্মকর্তা-কর্মচারীরা।