সবাইকে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির

দেশের এই সংকটকালে বন্যাদুর্গত এলাকার মানুষের পাশে দাঁড়াতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

তিনি বলেন, ‘বন্যাকবলিত এলাকার মানুষ মানবেতর জীবনযাপন করছে। এসব অসহায় মানুষের বেঁচে থাকার জন্য নিরাপদ আশ্রয়ের পাশাপাশি খাদ্য, পানি ও ওষুধসহ নানাবিধ সহযোগিতার প্রয়োজন। বন্যার্তদের সহায়তায় সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ছাড়া বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থী ও জনগণও তাদের সহযোগিতা করছে।’

বিষ্ণুর অষ্টম অবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী উপলক্ষে সোমবার বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে দরবার হলে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

বন্যায় বিধ্বস্ত এলাকার অসহায় ও দুস্থ মানুষের পাশে দাঁড়াতে সবাই এগিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সমাজে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে জনগণের সম্প্রীতি ও সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরতে সহনশীলতা প্রদর্শনের জন্য সবার প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি বাংলাদেশের সংস্কৃতির অনন্য বৈশিষ্ট্য।

জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধি ত্বরান্বিত করতে সমাজে বিদ্যমান সম্প্রীতি ও বন্ধুত্ব বজায় রাখার ওপর গুরুত্বারোপ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের সংবিধানে সব নাগরিকের সমান অধিকার নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা সবাই বাংলাদেশি। দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে জাতি-ধর্ম নির্বিশেষে ভেদাভেদ ভুলে একসঙ্গে কাজ করতে হবে।’

মানবকল্যাণকে সব ধর্মের মূল বার্তা উল্লেখ করে তিনি বলেন, ধর্মীয় মূল্যবোধকে দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগাতে হবে।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও ধর্মবিষয়ক উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করেন।

অনুষ্ঠানে কূটনীতিক, হিন্দু সম্প্রদায়ের সিনিয়র সাংবাদিক এবং বঙ্গভবন ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবসহ প্রায় ৭০০ ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হয়েছিল।