আনসারের শীর্ষ পদে বড় রদবদল

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর শীর্ষ পদে বড় ধরনের রদবদল করেছে সরকার। বাহিনীর ১৯ ঊর্ধ্বতন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। 

বদলি করা কর্মকর্তাদের মধ্যে উপ-মহাপরিচালক পদমর্যাদার ৯ জন এবং পরিচালক পদমর্যাদার ১০ জন।

রোববার (২৫ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ আনসার শাখা-১-এর উপসচিব ফৌজিয়া খানের স্বাক্ষর করা দুটি পৃথক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, বদলি হওয়া উপ-মহাপরিচালকদের মধ্যে—গাজীপুর সফিপুরের আনসার ও ভিডিপি একাডেমির ডেপুটি কমান্ড্যান্ট মো. নূরুল হাসান ফরিদীকে খুলনা রেঞ্জে, চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপরিচালক মো. সাইফুল্লাহ রাসেলকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে (অপারেশনস) সদর দপ্তরে, খুলনা রেঞ্জের উপ-মহাপরিচালক শাহ আহমদ ফজলে রাব্বীকে রাজশাহী রেঞ্জে, সিলেট রেঞ্জের উপ-মহাপরিচালক মোহাম্মদ আবদুল আউয়ালকে ময়মনসিংহ রেঞ্জে, রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিচালক কামরুন নাহারকে ডেপুটি কমান্ড্যান্ট হিসেবে গাজীপুর সফিপুরের আনসার ও ভিডিপি একাডেমিতে, সদর দপ্তরের উপ-মহাপরিচালক (অপারেশনস) মো. ফখরুল আলমকে বরিশাল রেঞ্জে, ময়মনসিংহ রেঞ্জের উপ-মহাপরিচালক মো. সাইফুর রহমানকে চট্টগ্রাম রেঞ্জে, বরিশাল রেঞ্জের উপ-মহাপরিচালক মো. আশরাফুল আলমকে ঢাকা রেঞ্জে এবং ঢাকা রেঞ্জের উপ-মহাপরিচালক মো. জিয়াউল হাসানকে সিলেট রেঞ্জে বদলি করা হয়েছে।

অন্যদিকে বদলি হওয়া পরিচালক পদমর্যাদার কর্মকর্তাদের মধ্যে—সদর দপ্তরের ভিডিপি (প্রশিক্ষণ) পরিচালক মোহাম্মদ আমিন উদ্দিনকে খাগড়াছড়ি দিঘীনালা জামতলা ১৭ আনসার ব্যাটালিয়নে, সদর দপ্তরের পরিচালক (অঙ্গীভূতকরণ) মো. আহসান উল্লাহকে ঠাকুরগাঁও ৩৯ আনসার ব্যাটালিয়নে, রাঙ্গামাটি কাপ্তাই শিলছড়ির পরিচালক মোহাম্মদ সাইফুজ্জামানকে সদর দপ্তরে পরিচালক (অঙ্গীভূতকরণ) হিসেবে, সদর দপ্তরের পরিচালক (অপারেশনস) সৈয়দ ইফতেহার আলীকে রাঙ্গামাটি কাপ্তাই শিলছড়ির ৩৫ আনসার ব্যাটালিয়নে, বান্দরবান লামা চম্পাতলীর পরিচালক মুহাম্মদ নূরে আলম সিদ্দিকীকে সদর দপ্তরে পরিচালক (অপারেশনস) হিসেবে, সদর দপ্তরের পরিচালক (প্রকল্প-প্রশিক্ষণ) তাসকিন আরাকে গাজীপুরের সফিপুর আনসার ও ভিডিপি একাডেমিতে, গাজীপুরের সফিপুর আনসার ও ভিডিপির পরিচালক সারোয়ার জাহান চৌধুরীকে বরিশাল রেঞ্জের পরিচালক, সদর দপ্তরের পরিচালক (প্রশাসন) জাহানারা আক্তারকে গাজীপুরের সফিপুর আনসার ও ভিডিপিতে পরিচালক হিসেবে, খাগড়াছড়ি দিঘীনালা জামতলার পরিচালক ফাতেমা-তুজ-জোহরাকে সদর দপ্তরে পরিচালক (ভিডিপি-প্রশিক্ষণ) হিসেবে এবং রাঙ্গামাটি ঘাগড়ার পরিচালক মুন মুন সুলতানাকে সদর দপ্তরে পরিচালক (প্রশাসন) হিসেবে বদলি করা হয়েছে।

উল্লেখ্য, চাকরি জাতীয়করণের দাবিতে কয়েকদিন ধরে আন্দোলন করছেন আনসার সদস্যরা। গতকাল রোববার সকাল থেকে সচিবালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন কয়েক হাজার আনসার সদস্য। একপর্যায়ে দুপুর থেকে তারা সচিবালয় অবরুদ্ধ করে রাখেন।

এতে সরকারি কর্মকর্তা এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম, হাসনাত আবদুল্লাহ ও সারজিস আলমদের সচিবালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন।

পরে রাত সাড়ে ৮টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু স্মৃতি ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের জড়ো হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আনসারদের দাবি মেনে নেওয়ার পরও তাকে এবং অন্যদের সচিবালয়ে আটকে রাখা হয়েছে। হাসনাতের ফেসবুক পোস্টের পরপরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে সেখান থেকে সচিবালয়ের দিকে মিছিল নিয়ে যান।

রাত ৯টার দিকে শিক্ষার্থীরা সচিবালয় এলাকায় জড়ো হতে শুরু করলে আনসার সদস্যদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। কয়েকজন শিক্ষার্থীকে আনসার সদস্যরা বেধড়ক মারধর করেন। রাত ১০টার দিকে দোয়েল চত্বর থেকে সচিবালয় পর্যন্ত অবস্থান নেন কয়েক হাজার শিক্ষার্থী। সচিবালয়ের সামনের রাস্তা তখন শিক্ষার্থীদের দখলে চলে যায়। সংঘর্ষের ৩০ মিনিটের মধ্যে ধাওয়া খেয়ে সব আনসার সদস্য পালিয়ে যান। এমন পরিস্থিতিতে এল বদলির এ আদেশ।