সচিবালয়ে সংঘর্ষ: আনসার সদস্যদের বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

জাতীয়করণের দাবিতে আনসার সদস্যদের সচিবালয় ঘেরাও এবং ছাত্রদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় রাজধানীর পল্টন থানায় মামলা হয়েছে। মামলার প্রক্রিয়ায় চলছে শাহবাগ ও রমনা থানাতেও।

পল্টন থানার ওসি মোল্লা মো. খালিদ হোসেন জানান, তার থানায় পুলিশ বাদী হয় ১১৪ জনের নাম উল্লেখ করে মামলা করেছে। সেখানে অজ্ঞতনামা আরো তিন থেকে চার হাজার আনসার সদস্যদকে আসামি করা হয়েছে।

সরকারি কাজে বাধা, দাঙ্গা- হাঙ্গামা অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে এ মামলায়। ইতোমধ্যে ৯৫ জনকে গ্রেপ্তারও করা হয়েছে বলে জানান ওসি।

অন্যদিকে, একই অভিযোগে শাহবাগ এবং রমনা থানায় মামলার প্রক্রিয়া চলছে বলে জানান ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত কমিশনার ওবায়দুর রহমান।

তিনি বলেন, আন্দোলনে অংশ নেওয়া আনসার সদস্যদের বিরুদ্ধে এই দুই থানায় শিগগিরই মামলা রেকর্ড হবে। গতকালের ঘটনায় এ পর্যন্ত মোট ২৬০ জন আনসার সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

আওয়ামী লীগ সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকারের কাছ থেকে দাবি আদায়ে পেশাজীবীদের বিভিন্ন পক্ষের আন্দোলনের মধ্যে গত বুধবার চাকরি জাতীয়করণ করার দাবি নিয়ে মাঠে নামেন আনসার সদস্যরা।

এই দাবিতে রোববার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে অবস্থান নিয়ে সমাবেশ শুরু করেন আনসার সদস্যরা। পরে তারা সচিবালয় ঘেরাও করেন।

এই পরিস্থিতিতে অবরুদ্ধ হয়ে পড়েন সচিবালয়ের কর্মীরা। আনসারের প্রতিনিধিরা দুই দফা সচিবালয়ের ভেতরে গিয়ে সরকারের উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন। দাবি পূরণের আশ্বাস পেলেও তারা তাৎক্ষণিকভাবে প্রজ্ঞাপন জারির দাবি তুলে অবস্থান ধরে রাখেন।

রাত ৯ টার দিকে সচিবালয়ের ভিতরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহর অবরুদ্ধ হওয়ার খবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মিছিল নিয়ে এসে একদল শিক্ষার্থী সচিবালয়ের সামনে গিয়ে আনসারদের ধাওয়া করেন। সেখানে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।

পরে শিক্ষার্থী ও পুলিশ মিলে আনসারদের ছত্রভঙ্গ করে দেয় ওই এলাকা থেকে। রাতে ঘটনাস্থলে যায় সেনাবাহিনী। পরে দিনভর সচিবালয়ে অবরুদ্ধ থাকা ব্যক্তিরা বেরিয়ে আসেন।