বিচারপতি মানিককে ঢাকায় স্থানান্তর করা হচ্ছে

বিচারপতি মানিককে ঢাকায় স্থানান্তর করা হচ্ছে

সিলেট সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় গ্রেফতার সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিককে শিগগির ঢাকায় স্থানান্তর করা হচ্ছে। তিনি বর্তমানে সিলেট কেন্দ্রীয় কারাগারের হেফাজতে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। আটকের সময় তার গোপনাঙ্গ থেঁতলে ফেলায় দু’দফা অপারেশন করতে হয়। এখনও তার অবস্থার তেমন কোনো উন্নতি হয়নি।     

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার মো. সাখাওয়াত হোসেন। 

তিনি জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে ঢাকার আদাবর থানা এলাকায় পোশাকশ্রমিক রুবেলকে হত্যার ঘটনায় তার বাবা রফিকুল ইসলাম বাদী হয়ে ২২ আগস্ট মামলা করেন। মামলায় শেখ হাসিনা, ওবায়দুল কাদের, শামসুদ্দিন চৌধুরী মানিক, সাকিব আল হাসান ও চিত্রনায়ক ফেরদৌস আহমেদসহ ১৫৬ জনের নামোলে­খ করে আসামি করা হয়েছে। 

কারাগার সূত্র জানায়, ওই মামলায় শুনানির জন্য ৩ সেপ্টেম্বর দিন ধার্য্য রেখেছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত। সেদিন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিককে ঢাকার আদালতে হাজির করতে বলা হয়েছে। ফলে তাকে ঢাকায় নেওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তবে শারীরিক অবস্থার ওপর নির্ভর করছে তাকে কখন, কবে ঢাকায় নেওয়া হবে। বর্তমানে তিনি ওসমানী হাসপাতালে সাধারণ কেবিনে কারা হেফাজতে ভর্তি রয়েছেন।

এর আগে শনিবার সন্ধ্যায় শামসুদ্দিন চৌধুরী মানিককে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার শরীরে জখম এবং স্পর্শকাতর স্থানে আঘাত ছিল। সেদিন রাতে দুই দফা অস্ত্রোপচার শেষে তাকে আইসিইউতে রাখা হয়।

গত ২৩ আগস্ট রাতে সিলেটের কানাইঘাট উপজেলার দনা সীমান্ত এলাকা থেকে সাবেক বিচারপতি মানিককে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। পরদিন তাকে আদালতে হাজির করার সময় তিনি জনরোষে পড়েন। তার ওপর ডিম, জুতা নিক্ষেপ করে ক্ষুব্ধ জনতা। মারধরও করা হয়। রোববার রাতে কানাইঘাট থানা পুলিশ বাদী হয়ে মানিকের বিরুদ্ধে পাসপোর্ট আইনে মামলা করে।