জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেবেন ড. ইউনূস

ফাইল ছবি

চলতি মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দেবেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস। তবে সেখানে অল্প সময়ের জন্য উপস্থিত থাকবেন।

আজ রবিবার এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হাসান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানান, জাতিসংঘ সাধারণ পরিষদের সঙ্গে সম্পৃক্ততার বিষয়ে তিনি প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনা করবেন।

তবে প্রধান উপদেষ্টা কখন রওনা দেবেন তা এখনও চূড়ান্ত হয়নি বলে জানান তিনি।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, সাইডলাইনে কিছু বৈঠক হতে পারে, তবে নিউইয়র্কে স্বল্প সময় অবস্থানের কারণে সুযোগও সীমিত হবে।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে আনার বিষয়ে আইনি প্রক্রিয়ার প্রয়োজন পড়লে তারা এ লক্ষ্যে কাজ করবেন বলেও পুনর্ব্যক্ত করেন উপদেষ্টা।

রেলওয়ে খাতের সমঝোতা স্মারকসহ ভারতের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, সমঝোতা স্মারক আইনগতভাবে বাধ্যতামূলক নয় এবং স্বার্থ নিশ্চিত করার জন্য সর্বদা পর্যালোচনা করার সুযোগ থাকে।

ভারতে শেখ হাসিনার অবস্থা সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা সাংবাদিকদের ভারতকে প্রশ্ন করার পরামর্শ দেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে প্রধান উপদেষ্টার অংশগ্রহণ প্রসঙ্গে দক্ষিণ এশিয়াবিষয়ক বিশেষজ্ঞ মাইকেল কুগেলম্যান এর আগে বলেন, বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী ও স্থিতিশীল করতে আন্তর্জাতিক সম্প্রদায় কোন কোন ক্ষেত্রে সহায়ক হতে পারে সেসব বিষয়ে তার সরকারের অর্থনৈতিক পরিকল্পনা বিনিময়ের জন্য এটি একটি বড় সুযোগ।

ওয়াশিংটন ডিসির উইলসন সেন্টারের সাউথ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক কুগেলম্যান রাইট টু ফ্রিডম (আরটুএফ) আয়োজিত এক ওয়েবিনারে বলেন, যদি তিনি তা করেন, তাহলে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেওয়ার পর এটি হবে তার সবচেয়ে বড় বৈশ্বিক প্ল্যাটফর্মে বক্তব্য রাখা।

কুগেলম্যান বলেন, অধ্যাপক ইউনূস করতে পারেন এমন অনেক কিছু আছে, কিছু বিষয় আছে যা তিনি বলতেও পারেন।

‘আমি মনে করি, সর্বোপরি তার শাসন পরিচালনার জন্য, অন্তর্বর্তীকালীন সরকারের লক্ষ্য, সংস্কারের জন্য তার পরিকল্পনা এবং গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য তার প্রচেষ্টার বিষয়ে একটি ভিশন তৈরি করতে পারেন।’