চালু হচ্ছে কাজীপাড়া স্টেশন, কাল থেকে শুক্রবারও চলবে মেট্রোরেল

ফাইল ছবি

আগামীকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) থেকে সাপ্তাহিক ছুটির দিনেও (শুক্রবার) মেট্রোরেল চলাচল করবে। এছাড়া ক্ষতিগ্রস্ত কাজীপাড়া মেট্রো রেল স্টেশনও আগামীকাল থেকে বিশেষ ব্যবস্থায় চালু হবে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর ইস্কাটন গার্ডেনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ।

ডিএমটিসিএলের শীর্ষ কর্মকর্তা জানান, ক্ষতিগ্রস্ত কাজীপাড়া স্টেশনটি আগামীকাল থেকে সচল হবে। ক্ষতিগ্রস্ত মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনটি যত দ্রুত সম্ভব চালুর চেষ্টা করা হয়েছে। প্রয়োজনীয় কার্যক্রম প্রক্রিয়াধীন জানিয়ে তিনি বলেন, ক্ষতিগ্রস্ত কাজীপাড়া মেট্রো স্টেশন মেরামত করতে ২০ লাখ টাকা ব্যয় হয়েছে।

তিনি বলেন, আগামীকাল থেকে সপ্তাহে সাত দিনই মেট্রো রেল চালু হবে। শুক্রবার প্রথমে বিকাল সাড়ে ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত উত্তরা উত্তর থেকে মতিঝিল রুটে এবং বিকেল ৩টা ৫০ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত মতিঝিল-উত্তরা উত্তর রুটে ১২ মিনিট হেডওয়ে (দুটি ট্রেনের মধ্যে সময়) চলাচল করবে।

গত ১৮ সেপ্টেম্বর (বুধবার) আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল বন্ধের কারণ সম্পর্কে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিজয় সরণি ও ফার্মগেট মেট্রোরেল স্টেশনের মধ্যবর্তী স্থানে একটি ঘাট ও তার উপরের ভায়াডাক্টের মধ্যবর্তী বিয়ারিং প্যাড উপড়ে গেছে।

যান্ত্রিক ত্রুটির কারণে যাত্রীদের নিরাপত্তার স্বার্থে বুধবার সকাল ৯টা ৪০ মিনিট থেকে আগারগাঁও থেকে মতিঝিল সেকশনে মেট্রো ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়। পরে কারিগরি ত্রুটি ঠিক করে রাত ৮টা ২৫ মিনিট থেকে আবার তা শুরু হয়।

কারিগরি ত্রুটির কারণ অনুসন্ধান ও ভবিষ্যতে এ ধরনের ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৭ সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রয়োজনীয় সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, মেট্রোরেল দিয়ে প্রতিদিন গড়ে তিন লাখ যাত্রী যাতায়াত করছে। চলতি মাসের ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ১৮ দিনে ডিএমটিসিএল প্রায় ২০ কোটি টাকা আয় করেছে।