‘ট্যাক্স দিয়ে টাকা সাদা করা গেলে দুর্নীতি আরও বাড়বে’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেছেন, ‘কালো টাকা যদি ট্যাক্স দিয়ে সাদা করা যায়, তাহলে তো দুর্নীতি আরও বৃদ্ধি পাবে।’

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সাবেক অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এজে মোহাম্মদ আলীর স্মরণসভার আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ।

এসময় জমির উদ্দিন সরকার বলেন, বাজেটে দেখলাম লুটপাটের কালো টাকা ১৫ শতাংশ ট্যাক্স দিয়ে সাদা করা যাবে। ১৫ শতাংশ টাকা কর দিয়ে যদি টাকা বৈধ করা যায়। আমরা যারা খেটে খাওয়া মানুষ, আমরাও তো ট্যাক্স দিচ্ছি। তাহলে আমাদের সাথে তো তাদের তফাৎ বেশি না।

তিনি বলেন, দুর্নীতি করে টাকা রাখবে, আর সেই টাকা বাজেয়াপ্ত প্রাপ্ত হবে না। ট্যাক্স দিয়েই যদি সাদা করা যায়, তাহলে তো দুর্নীতি আরও বৃদ্ধি পাবে।

কালো টাকা সাদা করার আইনের বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করে বিএনপির এই জ্যেষ্ঠ রাজনীতিবিদ বলেন, আইনটা করার সময় যেন ডিফারেন্স থাকে। অর্জন করা টাকা আর সংগ্রহ করা টাকার বিষয়টি।

আলোচনা সভায় প্রয়াত অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলীর জীবনী তুলে ধরে তিনি বলেন, এজে মোহাম্মদ আলীর বাবা জীবনে কোনো জজকে তোষামোদ করেননি। বাবার মতো তিনিও সত্যের পক্ষে অবিচল ছিলেন।

পার্টি বা নেতাকর্মীদের বিরুদ্ধে হওয়ায় মামলায় কোনো টাকা নেননি এজে মোহাম্মদ আলী- এমনটা জানিয়ে জমির উদ্দিন সরকার বলেন, তিনি বিনা পারিশ্রমিকে মামলার আর্গুমেন্ট করতেন।

আইনের শাসন ও গণতন্ত্র ভালো না হলে দেশ ভালোভাবে চালানো যায় না বলে অভিমত ব্যক্ত করেন এই জ্যেষ্ঠ রাজনীতিক।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা এজেডএম জাহিদ হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব সাংবাদিক কাদের গণির সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, বিএফইউজের একাংশের সভাপতি রুহুল আমিন গাজী, অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলীর ছেলে খন্দকার রিয়াজ হোসেন, সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড লুৎফর রহমান, ডিইউজের একাংশের সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ।