ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারকে বিএনপির অভিনন্দন

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় ও প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় লেবার পার্টির নেতা কিয়ার স্টারমারকে অভিনন্দন জানিয়েছে বিএনপি।

শনিবার (৬ জুলাই) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই অভিনন্দন জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি আশা প্রকাশ করেন, যেসব দেশে গণতন্ত্রের অভাব রয়েছে সেসব দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী ভূমিকা রাখবেন।

তিনি বলেন, ‘যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টি ব্যাপক ব্যবধানে বিজয় অর্জন করেছে। লেবার পার্টির প্রধান স্যার কিয়ার স্টারমারকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আমরা তাকে অভিনন্দন জানাই।’

মির্জা ফখরুল উল্লেখ করেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইতোমধ্যে টুইটারে কিয়ার স্টারমারকে শুভেচ্ছা জানিয়েছেন। ‘আমি দলের পক্ষ থেকে তাকে আবারও অভিনন্দন জানাচ্ছি।’

বিএনপি মহাসচিব আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘যুক্তরাজ্যের অভিজ্ঞতা হলো সেখানে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এটি অনেক দেশের গণতান্ত্রিক ঘাটতি ও সংকট মোকাবিলায় তার (স্টারমার) জন্য পথপ্রদর্শক হিসেবে কাজ করতে পারে।’

তিনি আরও আশা করেন, স্টারমার তার যোগ্য নেতৃত্বে ব্রিটেনের অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যাগুলো কাটিয়ে উঠতে সক্ষম হবেন।

১৪ বছরের কনজারভেটিভ শাসনের অবসান ঘটিয়ে মধ্য-বামপন্থী বিরোধী দল লেবার পার্টি ব্যাপক বিজয়ের পর যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন কিয়ার স্টারমার।

এদিকে বিএনপির পক্ষ থেকে মির্জা ফখরুল ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় মাসুদ পেজেশকিয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি আশা করি, তার নেতৃত্বে ইরান এগিয়ে যাবে।’

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে কট্টরপন্থী সাঈদ জালিলিকে পরাজিত করে জয়ী হয়েছেন সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান।

ইসলামি প্রজাতন্ত্রের ওপর বছরের পর বছর ধরে চলা নিষেধাজ্ঞা ও বিক্ষোভের মধ্যে পেজেশকিয়ান পশ্চিমাদের সঙ্গে আলোচনায় বসার এবং ইরানের বাধ্যতামূলক হিজাব আইনের প্রয়োগ শিথিল করার প্রতিশ্রুতি দিয়েছেন।