কোটাবিরোধী আন্দোলন ভিন্নখাতে নিতে অপকৌশলে সরকার: মির্জা আব্বাস

ফাইল ছবি

শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন ভিন্নখাতে নিতে সরকার অপকৌশল করছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

শনিবার (১৩ জুলাই) দুপুরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ অভিযোগ করেন তিনি।

মির্জা আব্বাস বলেন, কোটা সংস্কার আন্দোলন যারা করছে তাদের দাবি-দাওয়া ন্যায্য। বিএনপি এর সঙ্গে আছে। সরকার যেসব কথা এখন বলছে, এসব কথা বলে আসলে বিষয়টাকে ধামাচাপা দেওয়ার প্রয়োজন আছে বলে মনে হয় না। এটা তাদের (সরকার) একটা অপপ্রয়াস-অপকৌশল, এই আন্দোলন (কোটা আন্দোলন) অন্যদিকে ধাবিত করার জন্য।

তিনি বলেন, বিএনপির এখন চ্যালেঞ্জ হচ্ছে এই সরকারের পতন ঘটানো। ক্ষুদ্র নৃগোষ্ঠী-প্রতিবন্ধীদের চাকরির ক্ষেত্রে কোটা থাকা জরুরি। মহানগর কমিটির আহ্বায়ক কমিটি হয়েছে। এরপর সাংগঠনিক নিয়মনীতি অনুসরণ করে পূর্ণাঙ্গ কমিটি হবে। নবগঠিত কমিটির সূর্য সন্তানরা শপথ গ্রহণ করলো আজ। এদেশের মাটি ও মানুষের নেত্রী খালেদা জিয়াকে তারা মুক্ত করবে।

এক প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, অতীতে বিএনপি কোনো আন্দোলনে ব্যর্থ হয়নি। বরং সরকারই নানা কৌশল, ষড়যন্ত্র-চক্রান্ত করে আন্দোলনকে নস্যাৎ করার চেষ্টা করেছে, এখনও করছে।

এর আগে মির্জা আব্বাস ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক সাইফুল আলম নিরব ও সদস্য সচিব আমিনুল হক এবং দক্ষিণের আহ্বায়ক রফিকুল আলম মজনু ও সদস্য সচিব তানভীর আহমেদসহ নেতাকর্মীদের নিয়ে শেরে বাংলা নগরে যান। জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা হাবিব উন নবী খান সোহেল, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, সুলতান সালাউদ্দিন টুকু, মীর সরাফত আলী সপু, তাবিথ আউয়াল, যুবদলের সভাপতি আব্দুল মোনায়েম মুন্না, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।