সাধারণ শিক্ষর্থীরা হলে তাদের অধিকার প্রতিষ্ঠা করেছে: নিপীড়ন বিরোধী শিক্ষক সমাবেশ 

সাধারণ শিক্ষার্থীরা বিভিন্ন হল থেকে ছাত্রলীগকে বিতাড়িত করেছে

ছাত্রলীগকে তাড়িয়ে দিয়ে সাধারণ শিক্ষার্থীরা আবাসিক হলগুলোতে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করেছে বলে মন্তব্য করেছেন নীপিড়ন বিরোধী শিক্ষক জোট। বুধবার ক্যাম্পাসের অপরাজেয় বাংলায় বিক্ষোভ সমাবেশ থেকে একথা বলা হয়। 

জোটের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরীন চৌধুরির সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে শিক্ষকরা বলেন, সাধারণ শিক্ষার্থীরা বছরের পর বছর আবাসিক হলগুলোতে ছাত্রলীগের নীপিড়নের শিকার হয়ে আসছে। তাদের বৈধ সীটে তারা থাকতে পারেনি।অন্যদিক ছাত্রলীগের নেতা-নেত্রীরা অবৈধভাবে বছরের পর বছর আলিশান ভাবে সেখানে থেকেছে। 

মঙ্গল ও বুধবার সাধারণ শিক্ষার্থীরা সেসব হলগুলোতে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করেছে। তারা দীর্ঘ নির্যাতন নীপিড়নের জবাব দিয়েছে। আমরা তাদের এই ন্যায় সঙ্গত লড়াইয়ে তাদের পাশে আছি।

অনেক বছর ক্যাম্পাসে ছাত্রলীগের নানা অপকর্ম শিক্ষক হয়েও মুখ বুজে সহ্য করতে বাধ্য হয়েছি উল্লেখ করে বক্তব্যে শিক্ষকরা বলেন, অনেক দেরি হয়ে গেছে। তারপরও এখন যে শিক্ষার্থীরা তাদের অধিকার বুঝে নিতে পেরেছে এজন্য তাদের অভিনন্দন জানাই। অধিকার এভাবেই আদায় করে নিতে হয়। 

ক্যাম্পাসে বিপুল সংখ্যক বিজিবি মোতায়েনের সমালোচনা করে শিক্ষকরা বলেন, দেশের সীমান্ত যখন অরক্ষিত, যখন সীমান্তে ভারতীয় বিএসএফ ও খাসিয়ারা আমাদের সাধারণ জনগণের ওপর গুলি চালাচ্ছে তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো যায়গায় বিজিবির টহল লজ্জা জনক। 

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন। এর আগে তারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন।