জাতীয় ঐক্য ও সর্বাত্মক সরকার পতন আন্দোলনের ডাক দিয়েছে বিএনপি

ঢাকার রাজপথে বিক্ষুদ্ধ জনতা। ফাইল ছবি।

দেশে চলমান আন্দোলনের প্রেক্ষিতে জাতীয় ঐক্য ও সর্বাত্মক সরকার পতন আন্দোলনের ডাক দিয়েছে বিএনপি। বিএনপির পক্ষ থেকে দেশের সব গণতন্ত্রকামী সব রাজনৈতিক দল, সামাজিক সংগঠন এবং দলমত নির্বিশেষে সারাদেশের সকল মানুষকে এই আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানানো হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য রবিবার সকালে দ্য মিরর এশিয়াকে বলেন, কোটা আন্দোলন এখন জন আন্দোলনের রূপ লাভ করেছে। এটা এখন জাতীয় আন্দোলন। আমাদের আর পিছু হটার কোনো সুযোগ নেই। এই সরকারকে ক্ষমতা থেকে হটাতে হবে। এটা আমাদের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষার আন্দোলন। 

তিনি বলেন, এখন আমাদের সব ধরনের মতভেদ ও বিভাজন ভুলে গিয়ে দেশ রক্ষার জন্য সবাইকে এক হতে হবে। সর্বদলীয় ঐক্যের মাধ্যমে দেশকে অপশাসন থেকে মুক্ত করতে হবে।  

বিএনপির ওই নেতা বলেন, দেশে এখন ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। সরকার নির্বিচারে দেশের কোমলমতি শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে গুলি করে হত্যা করছে। কোনো ভাবেই এই সরকারকে আর মেনে নেওয়া যায় না। আমরা রাজপথে আছি। সফল না হওয়া পর্যন্ত থাকবো। 

তিনি জানিয়েছেন, সারাদেশেই বিএনপির নেতাদের আটক করা হচ্ছে। কিন্তু আটক, দমন, নিপীড়ন করে এই আন্দোলন বা দেশবাসীকে দমানো যাবে না। 

যেখানেই সরকারের পেটোয়া বাহিনী হামলা করবে সেখানেই দেশবাসীকে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান তিনি। 

উল্লেখ্য গত কয়েক দিনে স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীসহ একাধিক নেতাকে আটক করা হয়েছে বলে জানা গেছে।