সরকার পতনের সর্বাত্মক আন্দোলনের ডাক বিএনপি ও জামায়াতের

ছবি: কোটা মুভমেন্ট বাংলাদেশ ২০২৪ এর ওয়েবাসাইট থেকে নেওয়া।

জাতীয় ঐক্য ও সরকার পতনের সর্বাত্মক আন্দোলনের ডাক দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদি দল বিএনপি ও বাংলাদেশ জামায়াত ইসলামী। আলাদা পৃথক বিবৃতির মাধ‍্যমে এই আন্দোলনের ডাক দিয়েছে দল দুইটি।
 
বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বিবৃতিতে জানান, দেশে কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলন দমানোর জন্য গণতন্ত্র ও মানবাধিকার হরণকারী অবৈধ হাসিনা সরকার পাক হানাদার বাহিনীর মতো বর্বর গণহত্যার আশ্রয় নিয়েছে। যার ফলশ্রুতিতে প্রায় চার শতাধিক ছাত্র জনতা প্রাণ হারিয়েছেন। দশ সহস্রাধিক আন্দোলনকারী ছাত্র জনতা গুরুতর আহত হয়েছেন। তবে প্রকৃত সংখ্যা এর চাইতেও বেশী হতে পারে। তিনি আরো বলেন, আদালতের ঘাড়ে বন্দুক রেখে দেশ ও জাতির সাথে প্রতারণার আশ্রয় নেয়া আওয়ামী লীগের পুরাতন রাজনৈতিক কৌশল। একই কায়দায় আপীল বিভাগ থেকে একটি প্রতারণামূলক রায়ের মাধ্যমে চলমান গণ আন্দোলনকে বন্ধ করার কৌশল নিয়েছে সরকার। আমরা দেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক দল, ব্যক্তি, সামাজিক শক্তি ও সংগঠন, দলমত নির্বিশেষে সারা দেশের সকল শ্রেণী পেশার মানুষ এবং আপামর জনগনকে অবৈধ স্বৈরাচারী সরকারের পতনের এক দফার চলমান গণ আন্দোলন সফল করে দেশ ও জাতিকে মুক্ত করার জন্য আহবান জানাচ্ছি।
 
অন‍্যদিকে, বাংলাদেশ জামায়াত ইসলামীর সেক্রেটারী জেনারেল জনাব গোলাম পরওয়ার সহ শীর্ষ নেতৃবৃন্দের গ্রেফতার ও ৫ দিনের রিমান্ডে নেয়ার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে সকল রাজনীতিবীদ ও ছাত্রনেতার নিঃশর্ত মুক্তির দাবী জানিয়েছেন বাংলাদেশ জামায়াতের আমীর ডাঃ শফিকুর রহমান।

এক বিবৃতিতে তিনি বলেন, এই অবৈধ সরকার শতাধিক ছাত্রজনতাকে নির্বিচারে হত্যা করে, পোড়ামাটির রাজনীতির অংশ হিসাবে জাতীয় নেতৃবৃন্দকে গ্রেফতার ও নির্যাতনের পথ বেছে নিয়েছে। তীব্র গনআন্দোলনের মাধ্যমে ছাত্রজনতা সরকারের সকল ষড়যন্ত্রকে নস্যাত করে জনগনের ন্যায়সংগত অধিকার আদায় করে নিবে। ডাঃ শফিক সর্বস্তরের জনগনকে শেখ হাসিনার পদত্যাগের একদফা দাবীতে চলমান আন্দোলনে শরীক হওয়ার উদাত্ত্ব আহ্বান জানান।