নিখোঁজ ছাত্রদের সন্ধানে স্বজনদের মর্গে ছুটতে হচ্ছে: জিএম কাদের

কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে যুক্ত অনেক শিক্ষার্থী এখনো নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের।

তিনি প্রশ্ন তুলেছেন, ‘নিখোঁজ ছাত্রদের সন্ধানে স্বজনদের মর্গে ছুটতে হচ্ছে কেন?

বুধবার (২৪ জুলাই) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ প্রশ্ন তোলেন তিনি। 

তিনি বলেন, একদিকে সরকার বলছে ছাত্রদের যৌক্তিক সব দাবি মেনে নেওয়া হয়েছে এবং ছাত্রদের নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। অন্যদিকে, এখনো কয়েকজন শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন, মামলায় আটক হয়েছেন অনেকেই। আন্দোলনরত অনেক শিক্ষার্থীই গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন। এটা সরকারের দ্বিচারিতা ছাড়া আর কিছুই নয়।

বিবৃতিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ, আবু বারেক মজুমদার ও রিফাত মাহমুদের নিখোঁজ থাকার কথা উল্লেখ করা হয়।

বিবৃতিতে জিএম কাদের বলেন, সরকারই স্বীকার করছে, ছাত্রদের আন্দোলন ছিল অহিংস। যদি তাই হয়, তাহলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের ওপর নির্যাতন কেন? নিখোঁজ ছাত্রদের সন্ধানে স্বজনদের মর্গে ছুটতে হচ্ছে কেন? এমন হৃদয়বিদারক ও নিন্দনীয় ঘটনা বাংলাদেশের ইতিহাসে এর আগে ঘটেছে বলে জানা নেই।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলামের অভিযোগ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে তুলে নিয়ে নির্যাতন করেছে। তার (নাহিদ) শরীরের ক্ষতচিহ্ন এবং নির্যাতনের পৈশাচিকতার বর্ণনা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে। কোটা সংস্কার আন্দোলনে সম্পৃক্ত শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নিখোঁজ শিক্ষার্থীদের সন্ধান সরকারকেই দিতে হবে। শিক্ষার্থীদের ওপর নির্মম নির্যাতন অমানবিক ও অগ্রহণযোগ্য।

কোটা সংস্কার আন্দোলনে আটক শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, সাধারণ ছাত্রদের ওপর জুলুম-নির্যাতন বন্ধ করতে হবে এবং ছাত্রদের বিরুদ্ধে দায়ের করা সব মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।