অনুপ্রবেশকারী ঢুকিয়ে নাশকতার নীলনকশা বাস্তবায়ন করেছে সরকার: রব

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, কোটা সংস্কার আন্দোলনে ছাত্রদের বিপুল অংশগ্রহণ দেখে এবং আন্দোলনের তীব্রতায় ভীত হয়ে অনুপ্রবেশকারী ঢুকিয়ে সরকার নাশকতার নীল-নকশা বাস্তবায়ন করেছে। এখন সন্ত্রাসী হামলার বয়ান দিয়ে অগণিত মানুষকে হত্যার দায় আড়াল করার অপকৌশল গ্রহণ করেছে।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিবৃতিতে তিনি বলেন, ক্ষমতাসীন সরকার দেশের নাগরিকদের হত্যা করে লাশের সংখ্যা প্রকাশ করার প্রয়োজন বোধ করে না, বরং ছাত্র হত্যাকে বিজয় হিসেবে বিবেচনা করছে। ইতোমধ্যে নিহতদের পরিচয় জানার প্রকৃত প্রচেষ্টা না করেই ২১ জনকে বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করেছে।

কোটা সংস্কার নিয়ে ছাত্র মহাজাগরণকে কেন্দ্র করে সরকার অগণিত নির্মম হত্যাকাণ্ড ও অজস্ত্র রক্তপাত সংঘটিত করেছে।

আ স ম আব্দুর রব বলেন, ক্ষমতা সংহত করার স্বার্থে, আন্দোলন শুরু করার নামে নিজ দেশের নাগরিকদের নানা অজুহাতে হত্যা করে সন্তষ্টির কথা কোনো রাষ্ট্রের কর্তব্য হতে পারে না। সরকারের উদ্দেশ্য ও লক্ষ্য হচ্ছে প্রতিশোধমূলক।

বিবৃতিতে ৬ দফা দাবি জানানো হয় সরকারের উদ্দেশ্যে। দাবিগুলো হলো, ছাত্রদের শান্তিপূর্ণ আন্দোলনে কতজন হত্যাকাণ্ডের শিকার হয়েছে তাদের সংখ্যা, নাম ও ঠিকানা দ্রুত প্রকাশ করতে হবে; আবু সাঈদসহ নিহতদের স্মরণে জাতীয় শোক পালন করতে হবে; প্রতিটি হত্যাকাণ্ডের জন্য দায়ীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নিতে হবে; অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে সকল ছাত্রদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে; নির্বিচার গ্রেপ্তারসহ সকল হয়রানি বন্ধ করতে হবে এবং কারফিউ প্রত্যাহার করতে হবে।