জামায়াত থাকবে কৌশলী : প্রতিক্রিয়া হবে শান্ত 

সরকারের নির্বাহী আদেশে  জামায়াত-শিবিরকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে এ আদেশে তারা তীব্র প্রতিক্রিয়া দেখাবে না,কারণ দলটি মনে করছে সরকারের কোন ফাঁদে পা দেওয়া মানে আত্নঘাতী গোল দেয়া,তাই তাদের প্রতিক্রিয়া হবে খুব সফট দলটির  সংশ্লিষ্ট একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে দ্যা মিরর এশিয়াকে।

জামায়াতের অনেক  নেতারা মনে করছেন নিষিদ্ধ ঘোষণা সরকারের আরেকটি  ফাঁদ। তারা যদি ব্যাপক প্রতিক্রিয়া দেখায়, হরতাল করে বা কঠোর আন্দোলনে যাই, তাহলে সরকার সুযোগ পাবে, সেজন্য রাজপথে নিষিদ্ধ বিষয়ে কোন  কর্মসূচি পালন করবে না।তাছাড়া সরকার চলমান ছাত্রদের আন্দোলন থেকে দৃষ্টি অন্যদিকে সরিয়ে নিবে। কিন্তু শীর্ষ নেতাদের মধ্যে দলটির সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার ও নায়েবে আমীর ডা. সৈয়দ আবদুল্লাহ মো. তাহের গ্রেপ্তার হয়েছেন। সিলেটে অনেক দায়িত্বশীল গ্রেফতার হয়েছেন।এ ছাড়া, সারা দেশে কিছু নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন। কোটা আন্দোলনের ঘটনায় ঢাকায় গ্রেপ্তারকৃতদের নিয়ে গত ৩১শে জুলাই জাতীয় দৈনিক গুলোতে  গ্রেপ্তারের হিসাব দিয়ে বলা হয়, ২৪৩ মামলায় ২৬৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।তাদের মধ্যে অধিকাংশের রাজনৈতিক পরিচয় নেই। এতে শুধু জামায়াত ও শিবিরের ৭৩ জন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিরোধিতার জন্য জামায়াত বরাবরই সমালোচিত। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ যুদ্ধাপরাধের বিচারের উদ্যোগ নেয়। এই বিচারের রায়ে জামায়াতের বেশির ভাগ শীর্ষ নেতার মৃত্যুদণ্ড কার্যকর হয়। নিবন্ধন না থাকায় জামায়াতের গত তিনটি নির্বাচনে অংশ নেয়ার সুযোগ ছিল না। দলটির কেন্দ্রীয় কার্যালয়সহ বেশির ভাগ কার্যালয়ই বন্ধ অনেক বছর ধরে। দুই একটি ব্যতিক্রম ছাড়া এতদিন জামায়াত-শিবিরকে প্রকাশ্যে কোনো কর্মসূচিও পালন করতে দেয়া হয়নি। কার্যত অনেকটা নিষিদ্ধই ছিল দলটি।

বাংলাদেশের বিরাজমান পরিস্থিতিতে অংশীদারিত্ব চুক্তির আলোচনা স্থগিত করেছে ইইউ। তাছাড়া জাতিসংঘ থেকে ছাত্রহত্যা তদন্তে টিম পাঠাবে জানিয়েছে, কিন্তু সরকার থেকে কোন সহযোগিতা করছে না সরকার।বিভিন্ন দেশের অধিকাংশ কূটনীতিক সরকারের কাছে কৈফিয়ত জানতে চেয়েছে কেন এত ছাত্র হত্যা হলো। এদিকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, এই পরিস্থিতিতে আরো কিছু আন্তর্জাতিক বৈঠক বাতিল হতে পারে।

জামায়াতের লন্ডনভিত্তিক আরেকটি সূত্র দ্যা মিররকে জানিয়েছে, সরকার নানাবিধ চাপে আছে,তাই বেশি প্রতিক্রিয়া দেখাবে না জামায়াত। ধীর চলো নীতিতে চলব আমরা।

সূত্রটি জানায়, প্রতিটি পদক্ষেপ ও সিদ্ধান্ত হবে সময়োপযোগ।