ড. ইউনূসকে তারেক রহমানের অভিনন্দন

ফাইল ছবি

বাংলাদেশের অন্তর্বর্তী সরকার গঠনের জন্য নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস এবং তার সহযোগী উপদেষ্টাদের অভিনন্দন জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এক বিবৃতিতে তিনি এ অভিনন্দন জানান তিনি।

তারেক রহমান বলেন, ১৬ বছর ধরে শেখ হাসিনার স্বৈরাচারী শাসনামলে বাংলাদেশিরা ব্যাপক অবিচার ও লঙ্ঘনের সম্মুখীন হয়েছে।

তিনি বলেন, কোটা আন্দোলন আমাদের সাহসী ছাত্র-শিক্ষক, কর্মী, রিকশাচালক থেকে শুরু করে গৃহিণী, সাধারণ নাগরিক এবং রাজনৈতিক কর্মী- সমস্ত গণতন্ত্রপ্রেমী মানুষের অংশগ্রহণের জন্ম দিয়েছে।

তারেক রহমান বলেন, এই বিক্ষোভ শুধু কোটা সংস্কার নিয়ে নয়, নজিরবিহীন দুর্নীতি, মূল্যস্ফীতি, বেকারত্ব, মতপ্রকাশের স্বাধীনতা দমন এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান। আওয়ামী লীগের শাসনামলে তার শাসনামলের অন্যায়ের তালিকা ভয়াবহ উচ্চতায় পৌঁছেছিল। 

তিনি বলেন, শাসনের পতনের সাথে, বাংলাদেশের জনগণ এখন অন্তর্বর্তী সরকারের কাছে এমন একটি পরিবেশ তৈরি করবে যেখানে তারা তাদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে এবং সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য স্বাধীনভাবে ভোট দিতে পারে বলে প্রত্যাশা করে।

তারেক বলেন, বিএনপি একটি পাবলিক ম্যান্ডেটসহ একটি নির্বাচিত সরকার গঠন এবং জনগণের সেবা করে একটি জবাবদিহিমূলক সংসদ, জনগণের অধিকার ও স্বাধীনতা পুনরুদ্ধার এবং এর ফলে আইনের শাসন ও সুশাসন প্রতিষ্ঠাকে সমর্থন করে।