সহিংসতা প্রতিরোধে সারাদেশে ছাত্রদলের মাইকিং

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে শেখ হাসিনা সরকারের উৎখাতের পর সারাদেশে ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও ডাকাতিসহ নৈরাজ্য প্রতিহত করতে জনসচেতনতার উদ্দেশ্য মাইকিং কর্মসূচী পালন করছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। 

গণহত্যার অভিযোগে অভিযুক্ত ফ্যাসিস্ট শেখ হাসিনা দেশ ছেড়ে পালানোর পর দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘু সম্প্রদায় ও সাধারণ মানুষের বাড়িঘর সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সারাদেশের প্রায় প্রতিটি জেলা, উপজেলা, পৌরসভা, থানা, পাড়া, মহল্লা ও গ্রামে মাইকিং করছে বিএনপির এই সহযোগী সংগঠন।

দলটির নেতাকর্মীরা দেশের বিভিন্ন জায়গায় মাইকিং, পাহাড়া ও নিরাপত্তা প্রদানে স্বতঃস্ফূর্তভাবে কাজ করতে দেখা যাচ্ছে। দেশের বিভিন্ন স্থানে নিরাপত্তা নিশ্চিত করতে ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব এবং সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির এই পদক্ষেপ গ্রহণ করেন।

ছাত্রদল নেতাকর্মীরা বলছেন, সাম্প্রতিক সময়ে কয়েকটি চক্র ছাত্র-জনতার এই বিজয়কে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টায় লিপ্ত। তারা বিএনপির নাম ব্যবহার করে বিশৃঙ্খলা সৃষ্টি করছে বলে বিভিন্ন জায়গা থেকে খবর পাওয়া যাচ্ছে। এ পরিস্থিতিতে কেউ বিএনপির নাম ব্যাবহার করে ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও ডাকাতি ও নৈরাজ্য সৃষ্টি করলে তাকে ধরে আইনের হাতে তুলে দিন- এই বার্তা প্রদান এই মাইকিং কর্মসূচির প্রধান উদ্দেশ্য।

গত বুধবার (৭ আগস্ট) দলটির প্রধান কার্যালয় রাজধানীর নয়াপল্টন অফিসের সামনে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দলীয় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, চলমান প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে সারাদেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির ষড়যন্ত্র স্পষ্ট হয়ে উঠছে। প্রশাসনের প্রতি আহ্বান শক্ত হাতে প্রতিটি হাতের নিরাপত্তা নিশ্চিত করুন। ধর্ম, বর্ণ, কিংবা ধর্মীয় পরিচয় যাই হোক না কেন, বিশ্বাস যাই হোক না কেন, নিরাপত্তায় আপনি ঢাল হিসেবে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করুন। 

তিনি বলেন, পুলিশ কিংবা ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর হামলা আজ থেকে বন্ধ করুন। এমনকি বিএনপি নাম ব্যবহার করে কেউ অপকর্ম করতে চাইলে তাকে আইনের হাতে তুলে দিন।

ছাত্রদল এই কর্মসূচি দেশের পরিস্থিতি বিবেচনায় চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে। যেকোন সহিংসতা ও নৈরাজ্যের প্রতিরোধে তারা দৃঢ় প্রতিজ্ঞ। সাম্য ও মানবিক সমাজ বিনির্মানে সকল ভেদাভেদ ভুলে দেশপ্রেমিক সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছে সংগঠনটি।