আওয়ামী লীগ আমলের সব হত্যাকাণ্ডের বিচার জাতিসংঘের অধীনে চায় বিএনপি

আওয়ামী লীগ আমলের সব হত্যাকাণ্ডের বিচার জাতিসংঘের অধীনে চায় বিএনপি

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর পিলখানা হত্যাকাণ্ড, হেফাজত হত্যাকাণ্ড, আয়নাঘরে আটকে রেখে নির্যাতনসহ সর্বশেষ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় সংঘটিত হত্যাকাণ্ডসহ সব ঘটনার জাতিসংঘের অধীনে নিরপেক্ষ তদন্ত চেয়ে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি দিয়েছে বিএনপি।

সোমবার বিকেলে প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে এ চিঠি হস্তান্তর করেন দলটির নেতারা। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রায় ৫০ জন শ্রমিককে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সমর্থন জানানোর জন্য বন্দি করা হয়েছিল। তাদের মুক্তির জন্যও বিএনপির পক্ষ থেকে সরকারকে উদ্যোগ নেওয়ার জন্য চিঠি দেওয়া হয়েছে।

এ বিষয়ে বিএনপির এক ভাইস চেয়ারম্যান জানিয়েছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর শুরুতেই পিলখানায় বাংলাদেশ সেনাবাহিনীর ৫৬ জন কর্মকর্তা বিজিবির সদস্যদের হাতে প্রাণ হারিয়েছিলেন। এরপর থেকে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামীর সমাবেশে গণহত্যা চালিয়েছিল। এছাড়া বিভিন্ন সময়ে বিএনপিসহ সরকারবিরোধী রাজনৈতিক দলের শত শত নেতাকর্মীকে খুন ও গুম করেছে। সর্বশেষ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কয়েকশ’ ছাত্র জনতাকে হত্যা করেছে যার মধ্যে শিশুরাও ছিল। এসব হত্যার বিচার চেয়ে আমরা প্রধান উপদেষ্টাকে চিঠি দিয়েছি।

আগামীকাল মঙ্গলবার ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গুয়েন লুইসের সঙ্গে দলের স্থায়ী কমিটির এক সদস্য সাক্ষাৎ করবেন। এ সময় জাতিসংঘের অধীনে সকল হত্যাকান্ডের বিচার চেয়ে জাতিসংঘ মহাসচিব বরাবরে চিঠি দেওয়া হবে বলেও জানান তিনি।
  
এদিকে আজ মঙ্গলবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী রাজধানী ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করবেন। এ সময় আওয়ামী লীগ আমলে সংঘটিত সকল হত্যাকাণ্ডের বিচার জাতিসংঘের অধীনে চেয়ে দলের হয়ে চিঠি হস্তান্তর করবেন তিনি। 

এর আগে, গত শনিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছিলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিজয়ের পূর্বে সরকার তার সরকারি বাহিনী দিয়ে যে নৃশংস গণহত্যা চালিয়েছে, সে বিষয়ে আমরা শুরু থেকেই কথা বলে আসছি। জাতিসংঘও এই বিষয়ে সবচেয়ে বেশি উদ্বিগ্ন ছিল। আমরা সিদ্ধান্ত নিয়েছি, জাতিসংঘের কাছে এ ব্যাপারে নিরপেক্ষ তদন্তের জন্য চিঠি পাঠাব। তিনি বলেন, আমরা এটাও সিদ্ধান্ত নিয়েছি যে, আমাদের অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টাকেও চিঠি দেব।'