নির্বাচন নিয়ে দলগুলোর সঙ্গে শিগগিরই বসবেন প্রধান উপদেষ্টা, আশা ফখরুলের

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি। দ্য মিরর এশিয়া

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের জাতির উদ্দেশে দেওয়া ভাষণে গণতন্ত্রে উত্তরণের রোডম্যাপ না থাকায় হতাশা প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (২৬ আগস্ট) এক আলোচনায় তিনি আশা প্রকাশ করেন, অন্তর্বর্তীকালীন সরকার শিগগিরই জাতীয় নির্বাচন ও রাষ্ট্র সংস্কারের বিষয়ে সিদ্ধান্ত নিতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় বসবে।

তিনি বলেন, ‘বিষয়গুলো এখনও অস্পষ্ট থাকায় আমরা বিভ্রান্তির মধ্যে রয়েছি। আমরা আশা করেছিলাম প্রধান উপদেষ্টা একটি রোডম্যাপ তুলে ধরবেন। কিন্তু তার বক্তব্যে গণতন্ত্রে যাওয়ার সেই রোডম্যাপ আমরা পাইনি।’

তিনি বলেন, ‘প্রধান উপদেষ্টা তার বক্তব্যে কিছু সংস্কারের ইঙ্গিত দিয়েছেন, কিন্তু স্বল্প সময়ের মধ্যে তা বাস্তবায়ন করা সম্ভব নয়।’

তবে মির্জা ফখরুল আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘জনগণের স্বার্থে পরিস্থিতি ইতিবাচক দিকে এগোচ্ছে বলে তারা মনে করেন।’

ফখরুল বলেন, ড. ইউনূস সঠিকই বলেছেন, নির্বাচনের সময় রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। ‘এটা অবশ্যই রাজনৈতিক সিদ্ধান্তের মাধ্যমে নির্ধারিত হবে। তবে এই সিদ্ধান্ত নিতে হলে সরকারকে রাজনৈতিক দল ও রাজনীতিবিদদের সঙ্গে আলোচনায় বসতে হবে।’

প্রধান উপদেষ্টা শিগগিরই এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা কাজী জাফর আহমদের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে এই আলোচনা সভার আয়োজন করে দলটি।

এর আগে, রবিবার সন্ধ্যায় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস জাতির উদ্দেশে ভাষণে প্রশাসন, বিচার বিভাগ, নির্বাচন কমিশন ও নির্বাচন ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কার সম্পন্ন করে একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের আয়োজনের আশ্বাস দেন।

তবে তিনি বলেন, নির্বাচনের সময় একটি রাজনৈতিক সিদ্ধান্ত এবং অন্তর্বর্তীকালীন সরকার কতদিন ক্ষমতায় থাকবে তা জনগণই নির্ধারণ করবে।