বাংলাদেশে শিগগিরই সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাজ্য

বাংলাদেশে শিগগিরই সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাজ্য

যুক্তরাজ্য শিগগিরই বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন দেখতে চায় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার ক্যাথরিন কুক।

সোমবার গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সাক্ষাৎ করেন ব্রিটিশ হাইকমিশনার ক্যাথরিন। সাক্ষাৎ শেষে দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী গণমাধ্যমে এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে কবে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ও রাজনৈতিক দলগুলোর ভূমিকা কী হবে- তা জানতে চেয়েছেন ব্রিটিশ হাইকমিশনার ক্যাথরিন কুক। জবাবে দলের পক্ষ থেকে জানানো হয়, যৌক্তিক সময়েই দেশে নির্বাচন চায় বিএনপি।

এ সময় ক্যাথরিন জানান, যুক্তরাজ্য শিগগিরই একটি সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

বৈঠকে জাতিসংঘের তদন্ত রিপোর্টের ওপর ভিত্তি করে ছাত্র আন্দোলনে গণহত্যার বিচার কাজ পরিচালিত হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়। এছাড়া বিগত সরকারের সময় পাচার করা অর্থ দেশে ফেরত আনার ক্ষেত্রেও সহযোগিতা করার আশ্বাস দেন ব্রিটিশ হাইকমিশনার।

এর আগে, বিকেল ৪টায় গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে প্রবেশ করেন ব্রিটিশ হাইকমিশনার। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ছাড়াও শামা ওবায়েদ ও তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ আগস্ট দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রথম দফায় ৮ আগস্ট শপথ নেন অন্তর্বর্তীকালীন সরকারের সদস্যরা।