‘আযমী জামায়াতের সদস্য নন, তার জাতীয় সংগীত পরিবর্তনের দাবি ব্যক্তিগত’

সাবেক সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আযমীর জাতীয় সংগীত পরিবর্তনের দাবি 'ব্যক্তিগত' বলে মন্তব্য করেছেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার।

আজ রোববার দুপুরে রংপুরের এক হোটেলে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

এর আগে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি।

দেশের ৪৮ জন নাগরিকের দেওয়া বিবৃতিতে 'জামায়াতে ইসলামীর আমির জাতিকে অতীতের সবকিছু ভুলে যাওয়ার পরামর্শ দিয়েছেন' বলে উল্লেখ করা হলেও জামায়াতের আমির এ ধরনের কোনো কথা বলেননি বলে জানান তিনি। তাই জামায়াত এই বিবৃতির কোনো প্রতিক্রিয়া দেখাবে না বলেও উল্লেখ করেন তিনি।

মিয়া গোলাম পরওয়ার বলেন, 'আব্দুল্লাহিল আমান আযমী জামায়াতে ইসলামীর সদস্য নন। তিনি জাতীয় সংগীত পরিবর্তন নিয়ে যা বলেছেন, তা তার একান্ত ব্যক্তিগত মন্তব্য। এর ব্যাখ্যার দায় জামায়াতে ইসলামীর নয়।'

তিনি বলেন, দেশের সংস্কার এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। গত ১৫ বছর ধরে রাষ্ট্রযন্ত্রের রন্ধ্রে রন্ধ্রে ফ্যাসিবাদের দোসররা ঘাপটি মেরে বসে আছে। সংবিধানের সংস্কার, ইলেকশন কমিশনের সংস্কার করতে হবে। আমাদের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোতে গত ১৫ বছরে দলীয়করণ হয়েছিল, সেগুলোর সংস্কার করতে হবে।

জামায়াত সেক্রেটারি বলেন, গত ১৫ বছরের জঞ্জাল পরিষ্কার করতে দীর্ঘ সময় লাগবে। অন্তর্বর্তীকালীন সরকারের জন্য সব সংস্কার সম্ভব না হলেও নিরপেক্ষ নির্বাচন করতে যেগুলো করা দরকার, এখন সেটি করাই বড় চ্যালেঞ্জ।

প্রয়োজনীয় সংস্কার করে একটি নির্বাচনের আয়োজন করতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানান তিনি। 

অনুষ্ঠানে মহানগর জামায়াতের আমির এ টি এম আজম খান, সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মাহবুবুর রহমান বেলালসহ অনেকেই উপস্থিত ছিলেন।