রেকর্ড গড়া জয়ে বিশ্বকাপ শুরু যুক্তরাষ্ট্রের

ম্যাচসেরা হওয়া জোন্স তার ৪০ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংস সাজিয়েছেন ৪ চার ও ১০ ছক্কায়।

১৯৫ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল কানাডা। তবে অ্যারন জোন্স তার আগ্রাসী ব্যাটিংয়ে সেই লক্ষ্যটাকেও মামুলি বানিয়ে ছাড়লেন। তার ৪০ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংসে ভর করে রেকর্ড গড়া জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করল সহ-আয়োজক যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময় রবিবার সকালে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র ও কানাডা। ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি ৭ উইকেটে জিতে নিয়েছে যুক্তরাষ্ট্র। ১৯৫ রানের বড় লক্ষ্য তারা ছুঁয়েছে ১৪ বল হাতে রেখেই।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটিই সর্বোচ্চ রান তাড়া করে জয় যুক্তরাষ্ট্রের। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনো দলের এটি তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

এপ্রিলে কানাডাকে চার ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিল যুক্তরাষ্ট্র। এরপর বিশ্বকাপের আগে বাংলাদেশকে তিন ম্যাচের সিরিজে হারায় ২-১ ব্যবধানে। এবার বিশ্বকাপের মূল পর্বেও চমকে দিল দলটি।

কানাডার খেলোয়াড়দের দুর্ভাগাই বলতে হবে। এতো বড় পুঁজি নিয়েও জয় নিয়ে মাঠ ছাড়া হলো না তাদের। টস হেরে আগে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৯৪ রানের সংগ্রহ গড়ে তারা। আইসিসি সহযোগী সদস্য দেশের পক্ষে এটিই সর্বোচ্চ দলীয় স্কোর হয়ে যায়। ভেঙে যায় নেদারল্যান্ডসের প্রায় এক দশকের পুরোনো রেকর্ড। কিন্তু কানাডার রেকর্ড স্থায়ী হয় মাত্র ঘণ্টা খানেক। পরে রেকর্ডটা নিজেদের করে যুক্তরাষ্ট্র।

কানাডাকে রেকর্ড পুঁজি এনে দেওয়ার কারিগর নাভনিত ধালিওয়াল ও নিকোলাস কার্টন। আসরের প্রথম ফিফটিতে ৪৪ বলে ৬১ রান করেন ধালিওয়াল। চার নম্বরে নেমে কার্টন খেলেন ৩১ বলে ৫১ রানের ইনিংস।

যুক্তরাষ্ট্রের পক্ষে বড় লক্ষ্য তাড়ায় জোন্সকে দারুণ সঙ্গ দেন আন্দ্রিয়েস হাউস। ৪৬ বলে ৬৫ রানের ইনিংস খেলেন তিনি। ৪২ রানে ২ উইকেট পড়ার পর মাত্র ৫৮ বলে ১৩১ রানের জুটি গড়ে তোলেন হাউস ও জোন্স। যে কোনো উইকেটে এটিই যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ রানের জুটি।

ম্যাচসেরা হওয়া জোন্স তার ইনিংস সাজিয়েছেন ৪ চার ও ১০ ছক্কায়।