দারুণ জয়ে বিশ্বকাপ শুরু প্রোটিয়াদের

নামে ধারে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম হাইভোল্টেজ ম্যাচ ধরা হচ্ছিল শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচকে। কিন্তু সেই ম্যাচটাই হয়ে গেল একপেশে। সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার ব্যাটিং গুঁড়িয়ে উড়ন্ত এক জয়ে আসর শুরু করল দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময় সোমবার রাতে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি ৬ উইকেটে জিতেছে প্রোটিয়ারা।

টস জিতে আগে ব্যাটিং করতে নামে মাত্র ৭৭ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি ফরম্যাটে এটিই দলটির সর্বনিম্ন স্কোর। তাদের মাত্র তিনজন ব্যাটার দুই অঙ্কের স্কোর করতে পেরেছেন।

ড্রপ-ইন পিচে ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় শ্রীলঙ্কা। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারে। সর্বোচ্চ ১৯ রান এসেছে কুশল মেন্ডিসের ব্যাট থেকে। সেটাও ৩০ বলে।

লঙ্কান ব্যাটিং গুঁড়িয়ে দেওয়ার নায়ক আনরিক নরকিয়া। ক্যারিয়ারসেরা বোলিংয়ে সব আলো নিজের করে নেন নরকিয়ার। ৪ ওভারে মাত্র ৭ রান খরচায় ৪ শিকার ধরেন তিনি। হয়েছেন ম্যাচসেরা। কাগিসো রাবাদা ও কেশভ মহারাজ নিয়েছেন ‍দুটি করে উইকেট।

লক্ষ্য তাড়ায় দক্ষিণ আফ্রিকাও শুরুতে খানিকটা অস্বস্তিতে ছিল। ২৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে দলটি। তবে যেহেতু লক্ষ্যটা ছোট। তাই সেই চাপ কাটানোটা কঠিন কিছু হয়নি। কুইন্টন ডি ককের ২৭ বলে ২০ রানের পর হেইনরিক ক্লাসেনের ২২ বলে অপরাজিত ১৯ রানের ইনিংসে জয়ের বন্দরে নোঙর করে দলটি। তখনও বাকি ছিল ২২ বল।

নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এটিই ছিল প্রথম আন্তর্জাতিক ম্যাচ।