ভোরে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

ভোরে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

নবম টি-২০ বিশ্বকাপের পর্দা উঠেছে। এই টুর্নামেন্টে শ্রীলংকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ দল। যেখানে হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করা লঙ্কানদের বিপক্ষে জয় পেতে মরিয়া টিম টাইগার্স। অবশ্য ঘুরে দাঁড়িয়ে ম্যাচে ফিরতে চায় ওয়ানিন্দু হাসারাঙ্গার দলও।

শনিবার ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলংকা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায়।

এই ম্যাচের আগে ইনজুরিতে পড়েছেন শরিফুল ইসলাম। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে চোট পেয়ে হাতে সেলাই দিতে হয়েছে তার। এজন্য বিসিবির পক্ষ থেকে আগেই জানানো হয় শ্রীলংকার বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলতে পারবেন না বাঁহাতি পেসার।

অন্যদিকে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ইনজুরিতে পড়েন তাসকিন আহমেদ। বিশ্বকাপ দলে জায়গা পাওয়া নিয়ে ছিল শঙ্কা। তবে তাকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা নির্বাচকরা। প্রত্যাশা ছিল বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে সুস্থ হবেন তিনি।

পুরোদমে বোলিং শুরু করলেও সদ্য ইনজুরি কাটিয়ে ফেরায় কতটা ছন্দে থাকবেন তা বলা মুশকিল। তাই তাকে নাও দেখা যেতে পারে প্রথম ম্যাচের একাদশে। 

এছাড়া ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, এ ম্যাচের একাদশে নাও থাকতে পারেন লিটন কুমার দাস।

শরিফুল-তাসকিন ছাড়া স্কোয়াডে পেসার হিসেবে রয়েছেন মুস্তাফিজুর রহমান ও তানজিম হাসান সাকিব। একাদশে এই দুই পেসারের জায়গা অনেকটা নিশ্চিত।

এদিকে পেস আক্রমণে শক্তি বাড়াতে পারে শ্রীলংকা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের একাদশ থেকে একটি পরিবর্তন আনতে পারে লঙ্কানরা। সে ক্ষেত্রে পরিস্থিতি বিবেচনায় নুয়ান তুষারা বা মহেশ থিকসানার পরিবর্তে শ্রীলংকার একাদশে ফিরতে পারেন দুশমন্ত চামিরা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, নজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াল, জাকের আলী অনিক, মাহেদী হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব ও মুস্তাফিজুর রহমান।

শ্রীলংকার সম্ভাব্য একাদশ: পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রামা, চারিথ আসালঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা (অধিনায়ক), মহেশ থিকসানা/দুশমন্ত চামিরা, মাথিশা পাথিরানা ও নুয়ান থুসারা।