রোমাঞ্চকর জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছিল বাংলাদেশ। সেই ‍বৃত্ত ভেঙে রোমাঞ্চকর এক জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করল নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসানরা।

ডালাসে বাংলাদেশ সময় শনিবার ভোরে স্নায়ুক্ষয়ী এক লড়াইয়ে লঙ্কানদের ২ উইকেটে হারায় বাংলাদেশ। রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদদের বোলিং তোপে লঙ্কানদের মাত্র ১২৪ রানে বেধে ফেলতে পেরেছিল টাইগাররা। তবে ছোট্ট লক্ষ্য তাড়ায়ও ২৮ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে তারা।

তাওহিদ হৃদয় ও লিটন দাস সেই ধাক্কা সামলে দলকে এগিয়ে নেন। কিন্তু এক পর্যায়ে ২২ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ কঠিন করে ফেলে বাংলাদেশ। অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ কঠিন সেই পরিস্থিতি সামলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান।

১৩ বলে অপরাজিত ১৬ রানের ইনিংস খেলেন মাহমুদউল্লাহ। সর্বোচ্চ ইনিংস তাওহিদ হৃদয়ের। ১ চার ও ৪ ছক্কায় মাত্র ২০ বলে ৪০ রান করেন তিনি। লিটন ৩৮ বলে ৩৬ রান করেন। তার ইনিংসে ছিল ২ চার ও ১ ছক্কা।

লঙ্কানদের পক্ষে ১৮ রানে ৪ শিকার ধরেন নুয়ান তুষারা। ম্যাচটা প্রায় নিজেদের মুঠোতেই নিয়ে নিচ্ছিলেন তিনি। নিজের শেষ ওভারে পর পর দুই বলে রিশাদ ও তাসকিনকে ফিরিয়ে বাংলাদেশকে খাদের কিনারে দাঁড় করান তিনি।

তবে শেষ ১২ বলে ১১ রানের সমীকরণ মেলাতে ভুল করেনি বাংলাদেশ। তানজিম সাকিবকে সঙ্গী করে শেষের কাজটা নিপুণভাবে করেন মাহমুদউল্লাহ। ৬ বল অর্থাৎ ১ ওভার হাতে থাকতে নিশ্চিত হয় বাংলাদেশের জয়।

এ ম্যাচে ২ উইকেট নিয়ে দারুণ এক মাইলফলক গড়েছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। লাসিথ মালিঙ্গাকে (১০৭) পেছনে ফেলে টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার পক্ষে সর্বাধিক উইকেট শিকারের রেকর্ডটা নিজের করে নিয়েছেন। ১০৮ উইকেট নিয়ে সবার ওপরে এখন হাসারাঙ্গার নাম।

স্থানীয় সময় রাতের ম্যাচটিতে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। পাওয়ার প্লেতে যদিও ২ উইকেট হারায় লঙ্কানরা। তবে শুরুটা তাদের একেবারে খারাপ ছিল না।

কিন্তু বাংলাদেশ নিয়মিত বিরতিতে তাদের উইকেট নিতে পেরেছে। তাই তো ৯ উইকেটে ১২৪ রানে তাদের থামতে হয়েছে। দলটির পক্ষে ২৮ বলে সর্বোচ্চ ৪৭ রানের ইনিংস খেলেন পাথুম নিশাঙ্কা।

২২ রান খরচায় ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন রিশাদ। লঙ্কান ব্যাটিংয়ের সময় একেবারে খুব মোক্ষম সময়ে টানা তিন উইকেট তুলে নেন তিনি। তাতে ৩ উইকেটে ১০০ থেকে ৬ উইকেটে ১০৯ রানে পরিণত হয়ে যায় শ্রীলঙ্কা। মোস্তাফিজ ১৭ রানে ৩টি ও তাসকিন ২৫ রানে ২ উইকেট নেন।

‘ডি’ গ্রুপে এনিয়ে টানা দ্বিতীয় ম্যাচ হারল শ্রীলঙ্কা। আগামী সোমবার বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে।