মিলারের ব্যাটে স্বস্তির জয় দ. আফ্রিকার

বাস ডি লিডের করা ১৯তম ওভারের চতুর্থ বল বাউন্ডারি ও পঞ্চম বল ছক্কায় উড়ালেন ডেভিড মিলান। নিশ্চিত হয়ে গেল দক্ষিণ আফ্রিকার জয়। বলতে গেলে দাপুটে ভঙ্গিতেই।

তবে পুরো ম্যাচের কথা বললে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রোটিয়াদের ৪ উইকেটে জয়টা আসলে মোটেও দাপুটে নয়। বরং চাপ ও শঙ্কার মেঘ কাটানো স্বস্তির এক জয় বলা যেতে পারে।

নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার রাতে মুখোমুখি হয়েছিল এই দুই দল। ‘ডি’ গ্রুপের ম্যাচটি ছিল একেবারেই লো-স্কোরিং। আগে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১০৩ রানে আটকে যায় নেদারল্যান্ডস।

জবাবে ১২ রানে ৪ উইকেট হারিয়ে রীতিমতো ধ্বংসযজ্ঞে পরিণত হয় প্রোটিয়া ব্যাটিং লাইন। সেখান থেকে ট্রিসটান স্টাবসের ৩৭ বলে ৩৩ ও ডেভিড মিলারের ৫১ বলে অপরাজিত ৫৯ রানে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। মিলার তার ইনিংস সাজিয়েছেন ৩ চার ও ৪ ছক্কায়। হয়েছেন ম্যাচসেরা।

এর আগে টস জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। নাসাউ স্টেডিয়ামের ড্রপ-ইন পিসে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে ডাচরা।

সিব্রান্ড এঙ্গেলব্রেখটের ৪৫ বলে ৪০ ও লোগান ফন বিকের ২২ বলে ২৩ রানে সুবাদে ৯ উইকেটে ১০৩ রানের পুঁজি গড়তে পারে তারা। প্রোটিয়াদের হয়ে বোলিংয়ে দাপট দেখান মার্কো ইয়ানসেন, অটনিয়েল বার্টম্যান ও আনরিক নরকিয়া। বার্টম্যান ৪ উইকেট নেন। ইয়ানসেন ও নরকিয়া ২টি করে শিকার ধরেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরে এবং সবশেষ ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের কাছে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। এদিনের জয়টা তাই খুবই গুরুত্বপূর্ণ ছিল তাদের জন্য।

চলতি আসরে এটি টানা দ্বিতীয় জয় দক্ষিণ আফ্রিকার। আর ডাচরা জয়ে আসর শুরুর পর এদিন প্রথম হারের স্বাদ পেল।