ইংল্যান্ডের বিপক্ষে দাপুটে জয় অস্ট্রেলিয়ার

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ক্লাসিকো ম্যাচ বলা যেতে পারে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া যখন মুখোমুখি, সেই ম্যাচটাকে ঘিরে বাড়তি উত্তেজনা ও আমেজ তো থাকেই। এমন হাই-প্রোফাইল ম্যাচে এবারের আসরে প্রথম দুইশ ছাড়ানো স্কোর হলো। যে কীর্তি গড়ল অস্ট্রেলিয়া। পরে বোলিংয়েও দাপট দেখিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে তুলে নিল দারুণ এক জয়।

বার্বাডোজে বাংলাদেশ সময় শনিবার রাতে অনুষ্ঠিত ‘বি’ গ্রুপের ম্যাচটি ৩৬ রানে জিতেছে অস্ট্রেলিয়া। টস হেরে ব্যাট করতে নেমে ২০২১ আসরের চ্যাম্পিয়নরা ৭ উইকেটে ২০১ রান তুলে। জবাবে শিরোপাধারী ও দুইবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ৬ উইকেটে ১৬৫ রানে আটকে যায়।

এনিয়ে দুই ম্যাচের দুটিতে জিতে সুপার এইটের পথে অনেকটা এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

অজিদের বড় স্কোরের বিপরীতে ইংল্যান্ড ভালো জবাবই দিচ্ছিল। দুই ওপেনার জস বাটলার ও ফিল সল্ট উদ্বোধনী জুটিতে ৭৩ রান যোগ করেন। অষ্টম ওভারের প্রথম বলে ২৩ বলে ৩৭ রান করা সল্টকে বোল্ড করেন অ্যাডাম জাম্পা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় ম্যাচ থেকে ছিটকে যায় ইংলিশরা।

দলটির পক্ষে সর্বোচ্চ ২৮ রানে ৪২ রান করেন বাটলার। অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ২টি করে উইকেট নেন জাম্পা ও প্যাট কামিন্স।

এর আগে ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নার ৩০ বলে ৭০ রানের উদ্বোধনী জুটিতে উড়ন্ত শুরু এনে দেন অস্ট্রেলিয়াকে। অজি ইনিংসের ১৩টি ছক্কার মধ্যে ৭টিই এসেছে উদ্বোধনী জুটিতে। বোঝাই যাচ্ছে কতটা দাপুটে শুরু পেয়েছিল দলটি।

অমন শুরুই তাদের বড় স্কোরের ভিত এনে দেয়। পরে অধিনায়ক মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিসরাও কার্যকরী ইনিংস খেলেন। যদিও তাদের কেউ ফিফটি পাননি। কিন্তু সম্মিলিত ব্যাটিংয়ের সুবাদে ৭ উইকেটে ২০১ রানের পুঁজি পেয়ে যায় দলটি।

১৬ বলে সর্বোচ্চ ৩৯ রানে করেন ওয়ার্নার। ২৫ বলে ৩৫ রান করেন মিচেল মার্শ। ম্যাচসেরা হয়েছেন অ্যাডাম জাম্পা।